২ আগস্ট, ২০২৪ ১৪:২৪

কেটে টুকরো করা পাঁচ লাখ টাকা জোড়া লাগানো হলো ২২ দিনে

অনলাইন ডেস্ক

কেটে টুকরো করা পাঁচ লাখ টাকা জোড়া লাগানো হলো ২২ দিনে

এক নারী ৩২ হাজার ইউয়ান কেটে টুকরা টুকরা করেছিলেন (বাংলাদেশি টাকায় প্রায় ৫ লাখ ২০ হাজার টাকা)। ব্যাংক কর্মকর্তারা অসাধারণ ধৈর্য প্রদর্শন করে পুরো ২২ দিন সময় নিয়ে নোটগুলো জোড়া লাগিয়েছেন।

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ইউনান প্রদেশে এই ঘটনা ঘটেছে। কুনমিং এলাকার ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড কমার্শিয়াল ব্যাংক অব চায়নার (আইসিবিসি) কর্মকর্তারা নোটগুলো জোড়া লাগান। 

খবরে বলা হয়েছে, ঝ্যাং নামের এক নারী গত জুনে ব্যাংকে হাজির হয়ে জানান, পাঁচ বছর আগে তার ভাইয়ের স্ত্রী মানসিক সমস্যার কারণে নোটগুলো টুকরা টুকরা করেছিলেন। সম্প্রতি মারা গেছেন ওই নারী। ঝ্যাংয়ের ভাইয়ের চার সন্তান রয়েছে, যারা এখন সিচুয়ান প্রদেশের এক গ্রামে বসবাস করে এবং তাদের আর্থিক অবস্থা ভালো নয়। এই নোটগুলো অক্ষত থাকলে তাদের বড় সুবিধা হতো।

ঝ্যাংয়ের ভাই স্থানীয় কয়েকটি ব্যাংকের দ্বারস্থ হয়েছিলেন। তবে কেউই টুকরা টুকরা করা নোট পরিবর্তন করতে রাজি হয়নি। তবে কুনমিংয়ের আইসিবিসি ব্যাংকে গেলে তারা আশার আলো দেখতে পান। ব্যাংকটি কাটা নোটগুলো জোড়া লাগানোর দায়িত্ব নেয় এবং এই কাজটি সম্পাদন করতে চারজন কর্মকর্তাকে নিয়োগ দেয়।

একজন কর্মকর্তা জানান, ‘এর আগে এত বেশি টুকরা নোট আমরা কখনো দেখিনি। এক লাখের বেশি টুকরা ছিল। কিছু টুকরা আবার খুবই ছোট। আমরা ২২ দিন ধরে কাজ করেছি।’ শেষমেশ ৩২ হাজার ইউয়ান মূল্যের নোটগুলো জোড়া লাগানো হয়।

ঝ্যাং ব্যাংকের এই পরিশ্রমী কর্মকর্তাদের ধন্যবাদ জানাতে ভোলেননি। তিনি তাদের জন্য একটি ব্যানার পাঠিয়েছেন, যাতে চীনা ভাষায় লেখা ছিল, ‘আপনারা মানুষের সমস্যা বিবেচনায় নিয়েছেন, তার সমাধান করেছেন এবং হৃদয় জিতে নিয়েছেন।’ সূত্র : সাউথ চায়না মর্নিং পোস্ট

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর