শিরোনাম
১২ আগস্ট, ২০২৪ ০৮:৩৯

হোটেলের ছাদে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে পাইলট নিহত

অনলাইন ডেস্ক

হোটেলের ছাদে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে পাইলট নিহত

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের উত্তরের শহর কেয়ার্নসে একটি হোটেলের ছাদে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে পাইলট নিহত হয়েছেন। স্থানীয় সময় সোমবার রাত ১:৫০ মিনিটে ডাবলট্রি বাই হিল্টন হোটেলের উপর হেলিকপ্টারটি আছড়ে পড়ার পর আগুন ধরে যায়। এরপর হোটেলের শতাধিক অতিথিকে দ্রুত সরিয়ে নেওয়া হয়।

কর্তৃপক্ষ জানিয়েছে, হেলিকপ্টারে থাকা একমাত্র ব্যক্তি ঘটনাস্থলেই মারা যান। এছাড়া, হোটেলের দুইজন অতিথি—একজন ৮০ বছর বয়সী পুরুষ এবং ৭০ বছর বয়সী এক নারী—কে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে তাদের অবস্থা স্থিতিশীল বলে জানা গেছে।

হেলিকপ্টারটি অনুমোদনহীন উড্ডয়ন করছিল বলে জানা গেছে। এই দুর্ঘটনার কারণ উদঘাটনে কুইন্সল্যান্ড পুলিশ এবং বিমান নিরাপত্তা সংস্থা যৌথভাবে তদন্ত শুরু করেছে। হেলিকপ্টারটি যে কোম্পানির ছিল, তারা জানিয়েছে যে এটি ‘অননুমোদিত’ ফ্লাইটে ছিল।

ঘটনার সময় কেয়ার্নসের প্রধান এসপ্লানেডের ওই হোটেলে অবস্থান করছিলেন। তিনি বলেন, ‘খুব নিচ দিয়ে’ একটি হেলিকপ্টার উড়তে দেখেন যার কোনো লাইট ছিল না এবং তখন বৃষ্টি হচ্ছিল। হেলিকপ্টারটি হঠাৎ ঘুরে হোটেলের সঙ্গে ধাক্কা খায় এবং বিস্ফোরিত হয়।

অপর এক প্রত্যক্ষদর্শী জানান, সংঘর্ষের আগে তিনি হেলিকপ্টারটিকে হোটেলের পাশে দুবার উড়তে দেখেছেন। হেলিকপ্টারটি কত দ্রুত যাচ্ছিল, অবিশ্বাস্য। একজন নারী দুর্ঘটনার পরপরই ধারণ করা  ভিডিওতে বলেন ‘ওটা একেবারে নিয়ন্ত্রণের বাইরে ছিল।’

কুইন্সল্যান্ড অ্যাম্বুলেন্স সার্ভিসের (QAS) মতে, সংঘর্ষের ফলে হেলিকপ্টারের দুটি রটার ব্লেড খুলে যায় এবং একটি এসপ্লানেডে ও অন্যটি হোটেলের সুইমিং পুলে পড়ে।

কুইন্সল্যান্ড অ্যাম্বুলেন্স সার্ভিসের এর মুখপাত্র কেটলিন ডেনিংস বলেন, অনেকেই ভেবেছিল এটি একটি বোমা বিস্ফোরণ এবং ধোঁয়া ও আগুন দেখে হোটেলের বাসিন্দারা খুব আতঙ্কিত হয়ে পড়েছিল।

আরেকজন পর্যটক আলাস্টেয়ার স্যামন যিনি লন্ডন থেকে এসেছেন জানান, দুর্ঘটনাটি ছিল ‘বিরাট এক কানফাটানো বিস্ফোরণ।’ তাকে প্রায় ৪০০ জন অতিথির সঙ্গে হোটেল থেকে সরিয়ে নেওয়া হয়।

অস্ট্রেলিয়ান ট্রান্সপোর্ট সেফটি ব্যুরো ঘটনাস্থলে তদন্তকারীদের পাঠিয়েছে। নটিলাস এভিয়েশন একটি বিবৃতিতে জানিয়েছে, তারা কুইন্সল্যান্ডের সব কর্তৃপক্ষের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করবে এই ‘অননুমোদিত ব্যবহারের’ কারণ অনুসন্ধানে।

হোটেলের আশেপাশের সড়কগুলো বন্ধ করে দেওয়া হয়েছে এবং পুলিশ জরুরি পরিস্থিতি ঘোষণা করেছে। উল্লেখ্য, কেয়ার্নস শহরটি গ্রেট ব্যারিয়ার রিফের নিকটে অবস্থিত হওয়ায় এটি একটি জনপ্রিয় পর্যটনকেন্দ্র।
বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর