শিরোনাম
১৯ আগস্ট, ২০২৪ ০৯:০৩

স্কি-বেস জাম্পিংয়ে গিনেস রেকর্ড: জশুয়ার সাহসিকতায় বিশ্ব অবাক

অনলাইন ডেস্ক

 স্কি-বেস জাম্পিংয়ে গিনেস রেকর্ড: জশুয়ার সাহসিকতায় বিশ্ব অবাক

পর্বতারোহণ সব সময়ই দুঃসাহসিক কাজ। হিমালয়ের মেরা পর্বতশৃঙ্গ থেকে স্কি-জাম্প করে নতুন এক দুঃসাহসিকতার নজির স্থাপন করেছেন ব্রিটিশ নাগরিক জশুয়া ব্রেগমেন। ১৮ হাজার ৭৫৩ ফুট উচ্চতা থেকে স্কি-জাম্প করে তিনি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নিজের নাম লেখিয়েছেন, যা পূর্বের সব রেকর্ড ভেঙে দিয়েছে।

৩৪ বছর বয়সী জশুয়া এই নতুন রেকর্ডের মাধ্যমে ফ্রান্সের ম্যাথিয়াস জিরোর ২০১৯ সালের রেকর্ডকে ছাড়িয়ে যান। ম্যাথিয়াস ১৪ হাজার ৩০১ ফুট উচ্চতা থেকে স্কি-জাম্প করেছিলেন। গত শুক্রবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস এই নতুন অর্জনের ঘোষণা দেয়।

জশুয়া এবং তার দল এই চ্যালেঞ্জ মোকাবিলা করতে দুই সপ্তাহের বেশি সময় ধরে প্রস্তুতি নিয়েছিল। এর মধ্যে পর্বতারোহণ, স্কি জাম্পের জন্য উপযুক্ত স্থান নির্বাচন, উঁচু জায়গায় ক্যাম্প স্থাপন এবং স্কি করার পথে থাকা আবর্জনা পরিষ্কার করা ছিল অন্যতম। 

স্কি-বেস জাম্পিংয়ের এই দুর্ধর্ষ প্রচেষ্টা শুধুমাত্র রেকর্ড ভাঙার উদ্দেশ্যে ছিল না; বরং নেপালে দাতব্য কাজের জন্য তহবিল সংগ্রহ এবং মানব পাচার প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যও ছিল এর পেছনে। নেপালে প্রতি বছর হাজার হাজার শিশু পাচারের শিকার হয়, যা রোধ করতে এই উদ্যোগ নেওয়া হয়।

চ্যালেঞ্জটি কতটা কঠিন ছিল তা ব্যাখ্যা করতে গিয়ে জশুয়া বলেন, আমরা সবাই কঠোর পরিশ্রম করেছি। অক্সিজেনের অভাব, মাথাব্যথা এবং ৬ হাজার মিটার উচ্চতায় ঘুমানোর ফলে আমাদের শরীর ভীষণ দুর্বল হয়ে পড়ে। এমনকি আমাদের দলের একজন বলেও ফেললেন যে, এটি এভারেস্টে ওঠার চেয়েও বেশি কঠিন ছিল।

প্রথমে ঝাঁপ দেওয়ার নির্ধারিত স্থানে পাথুরে ঢালের কারণে নতুন রেকর্ডের প্রচেষ্টা প্রায় ভেস্তে যেতে বসেছিল। কিন্তু দলটি দ্রুত একটি উপযুক্ত ঢালু জায়গা খুঁজে নেয় এবং সেখান থেকে ঝাঁপ দিয়ে সফলভাবে নতুন রেকর্ড গড়ে। সূত্র : এনডিটিভি
বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর