২০ আগস্ট, ২০২৪ ২০:১৫

সুইজারল্যান্ডের লেকে গোলাবারুদ উদ্ধারের প্রতিযোগিতা শুরু

অনলাইন ডেস্ক

সুইজারল্যান্ডের লেকে গোলাবারুদ উদ্ধারের প্রতিযোগিতা শুরু

সুইজারল্যান্ডের প্রতিরক্ষা সরঞ্জাম অধিদপ্তর (Armasuisse) দেশটির লেকগুলো থেকে প্রায় ১২,০০০ টন পুরানো গোলাবারুদ উদ্ধারের জন্য ৫০,০০০ সুইস ফ্রাঁ পুরস্কার ঘোষণা করেছে। এই গোলাবারুদগুলো প্রথম বিশ্বযুদ্ধের পর থেকে ১৯৬৪ সাল পর্যন্ত লেক থুন, লেক ব্রিনজ, এবং লেক লুসার্নসহ অন্যান্য লেকে ফেলে দেওয়া হয়েছিল। তখন এটি সঠিক ও নিরাপদ উপায় হিসেবে বিবেচিত হলেও, সাম্প্রতিক বছরগুলোতে এসব গোলাবারুদ থেকে পরিবেশগত ঝুঁকির আশঙ্কা বাড়ছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এই গোলাবারুদগুলো পানির গভীরে সঞ্চিত রয়েছে, যেগুলো পরিবেশ দূষণ করতে পারে। গবেষণা অনুযায়ী, কিছু কিছু গোলাবারুদ থেকে ট্রিনাইট্রোটলুইন (TNT) নামে বিষাক্ত রাসায়নিক বের হতে পারে, যা জল ও মাটির দূষণের কারণ হতে পারে।

সরকার এখন এগুলো উদ্ধারের চেষ্টা করছে, তবে গভীর পানির নিচে গোলাবারুদগুলো খুঁজে পাওয়া এবং পরিবেশগত ক্ষতি ছাড়া সেগুলো উদ্ধার করা কঠিন হয়ে দাঁড়িয়েছে। তাই সরকার প্রতিযোগিতার মাধ্যমে নতুন ও সৃজনশীল সমাধান খুঁজতে চায়।
 

অন্যদিকে, এই গোলাবারুদগুলোর কিছুতে এখনো বিস্ফোরক ফিউজ রয়ে গেছে, যা ভবিষ্যতে দুর্ঘটনার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। যদিও এখন পর্যন্ত কোনো বড় বিস্ফোরণের ঘটনা ঘটেনি। তবে শেলগুলোর ক্ষয় এবং পচনশীলতা ক্রমাগত পরিবেশগত হুমকি সৃষ্টি করছে। ২০০৫ সালে করা একটি মূল্যায়নে দেখা গেছে, বিদ্যমান প্রযুক্তি ব্যবহার করে এগুলো সরাতে গেলে লেকের তলদেশের পলির বিশাল অস্থিরতা হতে পারে, যা পুরো পরিবেশগত ভারসাম্য বিঘ্নিত করতে পারে। তাই নতুন ও উন্নত প্রযুক্তির মাধ্যমে পরিবেশ বান্ধব উপায়ে গোলাবারুদ উদ্ধার করার উপর গুরুত্ব দেওয়া হচ্ছে।

এই প্রতিযোগিতার মাধ্যমে প্রাপ্ত ধারণাগুলো ভবিষ্যতে গবেষণা ও উন্নয়নমূলক প্রকল্পগুলোর ভিত্তি হিসেবে ব্যবহৃত হবে বলে জানিয়েছে সুইস সরকার। ২০২৫ সালের ফেব্রুয়ারির মধ্যে অংশগ্রহণকারীদের ধারণা জমা দেওয়ার সময়সীমা নির্ধারণ করা হয়েছে, এবং বিজয়ীদের নাম ঘোষণা করা হবে ২০২৫ সালের এপ্রিলে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর