শিরোনাম
২২ আগস্ট, ২০২৪ ১৮:৫৫

আলোচিত সমলিঙ্গের পেঙ্গুইন জুটির এক সঙ্গীর মৃত্যু

অনলাইন ডেস্ক

আলোচিত সমলিঙ্গের পেঙ্গুইন জুটির এক সঙ্গীর মৃত্যু

অস্ট্রেলিয়ার সিডনি অ্যাকুয়ারিয়ামে আলোচিত সমলিঙ্গের পেঙ্গুইন জুটির একটি সদস্যের মৃত্যু ঘটেছে। বৃহস্পতিবার অ্যাকুয়ারিয়াম কর্তৃপক্ষ জানায়, স্ফেন নামের এই পেঙ্গুইন, যে দীর্ঘ ১২ বছর ধরে জীবিত ছিল, সম্প্রতি মারা গেছে। এই জুটি বিশেষভাবে পরিচিত ছিল তাদের পিতৃত্বের ভূমিকার জন্য, যা তারা অন্য পেঙ্গুইন জুটির ডিম ফুটানোর মাধ্যমে পালন করত।

২০১৮ সালে স্ফেন এবং ম্যাজিক নামের এই পুরুষ পেঙ্গুইন জুটি একসঙ্গে নুড়ি দিয়ে বাসা তৈরি করে। ওই সময় তারা প্রথমবারের মতো চিড়িয়াখানার নজর কাড়ে। তাদের এই আচরণ আন্তর্জাতিক মনোযোগও অর্জন করে, এবং তখন থেকেই তারা সমলিঙ্গের পেঙ্গুইন জুটি হিসেবে পরিচিতি পায়।

তারা দুটি পেঙ্গুইন শিশুর অভিভাবকত্বও করে। একটি ২০১৮ সালে এবং আরেকটি ২০২০ সালে।

স্ফেনের মৃত্যুর খবরে সিডনি অ্যাকুয়ারিয়াম গভীর শোক প্রকাশ করেছে। অ্যাকুয়ারিয়াম কর্তৃপক্ষ জানিয়েছে, স্ফেন তার জীবনকালে অনেকের ভালোবাসা পেয়েছে এবং তার অনুপস্থিতি অনুভব করা হবে। পেঙ্গুইনের জন্য ১২ বছর দীর্ঘ জীবনকাল হলেও, স্ফেনের মৃত্যু পেঙ্গুইনপ্রেমীদের মধ্যে শোকের ছায়া ফেলেছে।

এদিকে, সমলিঙ্গের পেঙ্গুইন জুটি স্ফেন ও ম্যাজিককে নিয়ে বিভিন্ন মহলে বিতর্ক ছিল। কেউ কেউ তাদের সম্পর্ককে 'গে' পেঙ্গুইন জুটি হিসেবে আখ্যা দেয়। এটা কিছু রক্ষণশীল মহলের মধ্যে সমালোচনার জন্ম দেয়। তাদের মতে, এই জুটিকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করা হচ্ছিল।

তবে, পেঙ্গুইন সমাজে সমলিঙ্গের জুটি বিরল নয়। বিশ্বজুড়ে বিভিন্ন চিড়িয়াখানায় একই ধরনের সমলিঙ্গের পেঙ্গুইন জুটির উদাহরণ পাওয়া যায়, যেখানে তারা সফলভাবে বাচ্চা ফুটিয়েছে এবং লালনপালন করেছে। যেমন, ২০০৯ সালে বার্লিনের চিড়িয়াখানায় জেড এবং ভিয়েলপুনকিত নামে দুটি পুরুষ পেঙ্গুইন সফলভাবে বাচ্চা ফুটিয়েছিল এবং লালনপালন করেছিল। 

সিডনি অ্যাকুয়ারিয়ামের এই সমলিঙ্গের পেঙ্গুইন জুটির মৃত্যু, তাদের সম্পর্ক নিয়ে চলমান বিতর্কের মাঝে একটি নতুন অধ্যায় যোগ করল।
বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর