শিরোনাম
২৫ আগস্ট, ২০২৪ ০৪:৫৬

সিসিলির সমুদ্রে প্রমোদতরি ডুবি: ঝড় নাকি অন্য কারণ?

অনলাইন ডেস্ক

সিসিলির সমুদ্রে প্রমোদতরি ডুবি: ঝড় নাকি অন্য কারণ?

ইতালির সিসিলির উপকূলে এক ভয়াবহ দুর্ঘটনায় বিলাসবহুল প্রমোদতরি বায়েসিয়ান মাত্র ৬০ সেকেন্ডের মধ্যে ডুবে যায়। এই ঘটনায় ব্রিটিশ প্রযুক্তি উদ্যোক্তা মাইক লিঞ্চ, তার মেয়ে হান্না লিঞ্চসহ সাতজন প্রাণ হারান। গত সোমবার এই মর্মান্তিক ঘটনাটি ঘটে। ইতালির কর্তৃপক্ষ দুর্ঘটনার পেছনে কোনো রহস্য আছে কি না তা খতিয়ে দেখছে।

প্রত্যক্ষদর্শীদের মতে, প্রমোদতরিটি পোর্টিসেলো উপসাগরের শান্ত জলে নোঙর করা ছিল। তবে দ্রুত একটি ঘূর্ণিঝড়ের কবলে পড়ে এটি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে এবং মুহূর্তের মধ্যে ডুবে যায়। এই মর্মান্তিক ঘটনার ঠিক আগে প্রমোদতরির একটি ছবি তোলা হয়েছিল, যেখানে সেটিকে ঝড়ের আগে পোর্টিসেলোতে শান্তিপূর্ণভাবে ভাসতে দেখা যায়। কিন্তু এরপর ঘটে যায় ভয়াবহ বিপর্যয়।

মাইক লিঞ্চ, যাকে যুক্তরাজ্যের বিল গেটস হিসেবে উল্লেখ করা হয়, তিনি পরিবারসহ সিসিলির সমুদ্রতটে একটি আনন্দময় সময় কাটাতে বেরিয়েছিলেন। তার সঙ্গে ছিলেন আইনি পরামর্শক ক্রিস মরভিলো এবং মরগান স্ট্যানলি ইন্টারন্যাশনালের চেয়ারম্যান জোনাথন ব্লুমারসহ আরও বিশিষ্ট ব্যক্তিরা। কিন্তু তাদের সেই আনন্দময় যাত্রা মুহূর্তের মধ্যে বিষাদে পরিণত হয়।

দুর্ঘটনার সময় কাছাকাছি থাকা আরেক জাহাজ স্যার রবার্ট ব্যাডেনের ক্যাপ্টেন ক্রার্স্টেন বর্নার বলেন, ‘আমার জীবনে এত বড় নৌযানকে এত দ্রুত ডুবে যেতে দেখিনি।’ প্রমোদতরির ক্যাপ্টেন এবং ক্রুরা যথাযথ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছিলেন কিনা, সে বিষয়ে এখন তদন্ত চলছে। একই সঙ্গে ঝড়ের পূর্বাভাস সত্ত্বেও তারা কেন সেই অঞ্চলে অবস্থান করছিলেন, তা নিয়েও প্রশ্ন উঠেছে।

এই মর্মান্তিক ঘটনায় লিঞ্চ পরিবারের নতুন জীবন শুরু করার স্বপ্ন হঠাৎই থেমে যায়। বিশেষজ্ঞরা বলছেন, এ ধরনের প্রমোদতরি মাত্র এক মিনিটের মধ্যে কীভাবে ডুবে যেতে পারে, তা সত্যিই বিস্ময়কর। ইতালির তদন্তকারীরা এখন এই দুর্ঘটনার মূল কারণ অনুসন্ধান করছেন এবং এটি কোনো ষড়যন্ত্রের অংশ কি না, সেটিও খতিয়ে দেখা হচ্ছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর