২৮ আগস্ট, ২০২৪ ০৯:৩৭

চুরি করতে গিয়ে গ্রিক পুরাণে বুঁদ, বইপ্রেমী চোরের ঠাঁই হলো কারাগারে

অনলাইন ডেস্ক

চুরি করতে গিয়ে গ্রিক পুরাণে বুঁদ, বইপ্রেমী চোরের ঠাঁই হলো কারাগারে

ইতালির রাজধানী রোমে এক চোরের চুরির বদলে বইপ্রীতির গল্প এখন আলোচনা সৃষ্টি করেছে। ৩৮ বছর বয়সী ওই ব্যক্তি চুরির উদ্দেশ্যে রোমের প্রাতি জেলার একটি ফ্ল্যাটে ব্যালকনি দিয়ে ঢুকেছিলেন। কিন্তু ফ্ল্যাটে ঢুকে শোবার ঘরে রাখা হোমারের গ্রিক পুরাণ নিয়ে লেখা ‘ইলিয়াড’ বইটি তার নজর কাড়ে। চুরির উদ্দেশ্য ভুলে গিয়ে তিনি বইটি পড়তে বসে যান।

ফ্ল্যাটের ৭১ বছর বয়সী মালিক যখন ঘুম থেকে উঠে চোরকে বইয়ে ডুবে থাকতে দেখেন, তখন তিনি হতবাক হন। চোরকে হাতেনাতে ধরে ফেলেন এবং পুলিশকে খবর দেন।

এই অদ্ভুত ঘটনার খবর পেয়ে বইটির লেখক জিওভান্নি নুচ্চি অভিভূত হন। তিনি জানান, বইটির একটি অনুলিপি ওই চোরকে পাঠাতে চান, যাতে সে তার পড়া শেষ করতে পারে। নুচ্চি বলেন, ‘এটি অদ্ভুত হলেও মানবতার একটি উজ্জ্বল দিক প্রতিফলিত করেছে।’

ধরা পড়ার পর চোরটি যেই বেলকনি দিয়ে ফ্ল্যাটে প্রবেশ করেছিল, সেই একই বেলকনি দিয়ে পালানোর চেষ্টা করে। তবে খুব দ্রুতই তাকে পুলিশ ধরে ফেলে।

গ্রেপ্তারের পর চোরটি পুলিশকে জানায়, সে তার পরিচিত একজনের সঙ্গে দেখা করতে ভবন বেয়ে ওপরে উঠেছিল। তার ভাষায়, ভেবেছিলাম, সেখানে এক রাত থেকেই চলে যাব। কিন্তু বইটি চোখে পড়তেই পড়ার লোভ সামলাতে পারিনি। তাই সেটি পড়তে শুরু করি। ‘দ্য গডস অব সিক্স ও’ক্লক’ বইটি মূলত দেবতাদের চোখে হোমারের ইলিয়াডের একটি ব্যাখ্যা।

স্থানীয় সংবাদমাধ্যম মেসেজারোকে নুচ্চি বলেন, এটি দুর্দান্ত! আমি এই ব্যক্তিকে খুঁজে পেতে চাই এবং বইয়ের একটি কপি তাকে দিতে চাই। কারণ, সম্ভবত সে বইটি অর্ধেক পড়ার পরই আটক হয়েছে। আমি চাই সে এটি পড়ে শেষ করুক।

গ্রেপ্তারের সময় চোরের কাছে থাকা একটি ব্যাগে কিছু দামি জামাকাপড় পাওয়া যায়। ধারণা করা হচ্ছে, সেগুলো একই ভবনের অন্য একটি ফ্ল্যাট থেকে সেদিন সন্ধ্যায় চুরি করা হয়েছে।

নুচ্চি মজা করে আরও বলেন, তার প্রিয় দেবতা হলেন হার্মেস, যিনি চোরদের দেবতা। একইসঙ্গে তিনি সাহিত্যেরও দেবতা। সবকিছু যেন ঠিকই মিলে যাচ্ছে, বলে তিনি মন্তব্য করেন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর