২ সেপ্টেম্বর, ২০২৪ ১১:২৬

আজ বিশ্ব নারিকেল দিবস

অনলাইন ডেস্ক

আজ বিশ্ব নারিকেল দিবস

ফাইল ছবি

নারিকেল এ দেশের অন্যতম অর্থকরী ফসল। এটি এমন একটি বৃক্ষ যার মূল, কাণ্ড, ফুল, ফল, পাতা সব অংশই জনজীবনে নানা কাজে ব্যবহার হয়। বিশ্ব নারিকেল দিবস আজ। প্রতি বছর ২ সেপ্টেম্বর এশিয়ান-প্যাসিফিক অঞ্চলে মূলত এই দিনটি পালিত হয়। এই দিনটা পালন করার মূল উদ্দেশ্য হলো নারিকেলের গুরুত্ব সম্পর্কে মানুষকে সচেতন করা এবং এর উপকারিতা বোঝানো।

এশিয়ান-প্যাসিফিক অঞ্চলে মূলত এই দিনটি পালিত হয়। এশিয়ান-প্যাসিফিক কোকোনাট কমিউনিটি বা এপিসিসি দ্বারা এই দিনটিকে পালন করা হয়। এই সংস্থাটি মূলত সেই সব দেশগুলোকে সাহায্য করে এবং নজর রাখে যেখানে নারিকেল উৎপাদন করা হয়। এই দিনটিকে প্রথমবার ২০০৯ সালে পালন করা হয়। কেন ২ সেপ্টেম্বরেই এই নারিকেল দিবস পালন করা হয় তা ভাবছেন? কারণ এই এপিসিসি সংস্থাটি এদিন প্রতিষ্ঠিত হয়েছিল। বর্তমানে ইন্দোনেশিয়ায় সবচেয়ে বেশি নারিকেল উৎপাদন করা হয়। ভারত রয়েছে তৃতীয় স্থানে।

এই দিনটিকে প্রথমবার ২০০৯ সালে পালন করা হয়। ২ সেপ্টেম্বরেই এপিসিসি সংস্থাটি প্রতিষ্ঠিত হয়েছিলো। নারিকেলের স্বাস্থ্যোপযোগিতা ও বাণিজ্যিক লাভ সম্পর্কে জন সচেতনতা গড়ে তোলার জন্যই দিবসটি পালিত হয়ে থাকে। এপিসিসি এই বহুমুখী গ্রীষ্মমন্ডলীয় ফলটিকে হাইলাইট এবং প্রচার করতে প্রতি বছর বিশ্ব নারিকেল দিবসের আয়োজন করে৷ 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর