২ সেপ্টেম্বর, ২০২৪ ২১:৩৬

শিশুদের স্ক্রিন থেকে দূরে রাখতে সুইডেন সরকারের কড়া পদক্ষেপ

অনলাইন ডেস্ক

শিশুদের স্ক্রিন থেকে দূরে রাখতে সুইডেন সরকারের কড়া পদক্ষেপ

সুইডেনের সরকার শিশুদের সুরক্ষার জন্য নতুন এক নির্দেশনা জারি করেছে। নির্দেশনায় বলা হয়েছে, ২ বছর বয়স পর্যন্ত শিশুদেরকে টেলিভিশন, স্মার্টফোন ও অন্যান্য স্ক্রিনভিত্তিক ডিভাইস থেকে সম্পূর্ণভাবে দূরে রাখতে হবে। সুইডেনের স্বাস্থ্যসেবা কর্তৃপক্ষ এই নির্দেশনা সোমবার এক বিবৃতির মাধ্যমে প্রকাশ করেছে।

নতুন নির্দেশনায় আরও বলা হয়েছে, ২ থেকে ৫ বছর বয়সী শিশুদের জন্য দৈনিক সর্বোচ্চ এক ঘণ্টা, ৬ থেকে ১২ বছর বয়সী শিশুদের জন্য দুই ঘণ্টা, এবং ১৩ থেকে ১৮ বছর বয়সী কিশোর-কিশোরীদের জন্য সর্বোচ্চ তিন ঘণ্টা স্ক্রিন টাইম নির্ধারণ করা হয়েছে। 

সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, সুইডেনের ১ থেকে ১৫ বছর বয়সী শিশু ও কিশোরদের মধ্যে প্রায় অর্ধেকই পর্যাপ্ত ঘুম পাচ্ছে না। ঘুমের এই অভাবের পেছনে মূল কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে টেলিভিশন ও স্মার্টফোনের অতিরিক্ত ব্যবহারকে, যা শিশুদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে।

এটি মোকাবেলায়, শিশু ও কিশোরদের স্ক্রিন টাইম নিয়ন্ত্রণে কঠোর পদক্ষেপ নেওয়া হয়েছে। এছাড়াও, বিশেষভাবে উল্লেখ করা হয়েছে যে, শিশুদের রাতে ঘুমাতে যাওয়ার আগে স্ক্রিন থেকে দূরে থাকা উচিত এবং ঘুমের সময় স্মার্টফোন বেডরুমের বাইরে রাখা উচিত।

সুইডেনের স্বাস্থ্য কর্মকর্তারা প্রাইমারি স্কুলগুলোতে স্মার্টফোন ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপের কথাও বিবেচনা করছেন এবং শিগগিরই এ বিষয়ে একটি আদেশ জারি করা হতে পারে। 
বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর