২ সেপ্টেম্বর, ২০২৪ ২২:০৯

বন্যার পানিতে মহিষের পিঠে চড়ে ঘুরে বেড়ান ইয়াছিন

নোয়াখালী প্রতিনিধি

বন্যার পানিতে মহিষের পিঠে চড়ে ঘুরে বেড়ান ইয়াছিন

নোয়াখালীতে বন্যায় পানিবন্দি হয়ে জীবনযাপন করছে ২০ লাখ মানুষ। এমন পরিস্থিতিতে জীবনকে সচল রাখতে অনেকে বিকল্প পথে হাঁটছেন। তেমনই এক যুবক নোয়াখালীর কবিরহাটের সুন্দলপুর ইউনিয়নের পশ্চিম রাজুরগাঁও গ্রামের মো. ইয়াছিন। তিনি মহিষকে বাহন বানিয়ে বন্যার পানি মাড়িয়ে করছেন নানা কাজ। মহিষের পিঠে ঘুরে বেড়াচ্ছেন এক জায়গা থেকে অন্য জায়গা। এই দৃশ্য দেখে বন্যার মধ্যেও মহিষটিকে দেখতে ভিড় জমান অনেকে। 

মো.ইয়াছিন জানান, গত ৪০ বছর উপজেলার রাজুরগাঁও গ্রামে ও চরাঞ্চলে মহিষ পালন করে আসছে ইয়াছিনের পরিবার। তার বাবা আব্দুল মজিদের পর মহিষ পালনের হাল ধরেন ছেলে ইয়াছিন। তাদের মহিষের পালে রয়েছে ৬০টি মহিষ। স্বরণকালের ভয়াবহ বন্যায় ভেসে যায় ১৭টি মহিষ, চুরি হয়ে যায় ৩টি মহিষ। বাকি ৪০টি মহিষ পরিচর্যা করতে 'মহিষ দুলালী'ই তার এক মাত্র ভরসা। দুলালী গরম সহ্য করে না, তাই প্রায় কাদা মাঠি ও পানিতে গড়াগড়ি করে। তবে মালিকের সাথে তার বেজায় ভাব। গ্রামবাসীর কেউ কেউ তার এসব কাণ্ড দেখে অবাক হয়। 

স্থানীয় শিক্ষক ইকবাল বাহার চৌধুরী বলেন, কবিরহাট অঞ্চলে কালের বিবর্তনে কমে গেছে মহিষ পালন। আগের মত এখন আর চোখে পড়ে না মহিষের পাল। কৃষিতে আধুনিক যন্ত্রপাতির ব্যবহার, বাথান জমি কমে যাওয়া, সবুজ ঘাসের অভাব এবং চোর সিন্ডিকেটের কারণে বিলুপ্তির পথে মহিষ পালন। গবাদি পশু লালন পালনে মানুষ আগ্রহী হয়ে উঠুক আগের মত এমনটাই প্রত্যাশা সবার।  

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর