১৩ সেপ্টেম্বর, ২০২৪ ১৬:০৮

মেগা এল নিনো: পৃথিবীর সবচেয়ে বড় গণবিলুপ্তির সম্ভাব্য কারণ

অনলাইন ডেস্ক

মেগা এল নিনো: পৃথিবীর সবচেয়ে বড় গণবিলুপ্তির সম্ভাব্য কারণ

প্রায় ২৫২ মিলিয়ন বছর আগে পৃথিবী এক ভয়াবহ মহাবিপর্যয়ের সম্মুখীন হয়। এটা পৃথিবীর ৯০% জীবের বিলুপ্তি ঘটায়। এই ঘটনা ‘গ্রেট ডাইং’ নামে পরিচিত।

খবর অনুসারে, এই ঘটনা পৃথিবীর ইতিহাসে পাঁচটি বৈশ্বিক গণবিলুপ্তির মধ্যে সবচেয়ে ভয়ংকর ছিল। এই ধ্বংসযজ্ঞের মাত্রা ডাইনোসরদের বিলুপ্তির জন্য দায়ী বিশাল গ্রহাণুর আঘাতকেও ছাড়িয়ে গিয়েছিল।

প্রধানত, সাইবেরিয়ান ট্র্যাপস অঞ্চলে অগ্ন্যুৎপাতের ফলে ব্যাপক পরিমাণে কার্বন ডাই অক্সাইড নিঃসরণ হয়। এটা পৃথিবীর তাপমাত্রা হঠাৎ বৃদ্ধি করে। বর্তমান রাশিয়ার প্রায় অস্ট্রেলিয়ার সমান এই বিশাল এলাকায় আগ্নেয়গিরির কারণে অ্যাসিড বৃষ্টি, মহাসাগরের অম্লতা এবং উচ্চ তাপমাত্রার সৃষ্টি হয়।

তবে সাম্প্রতিক গবেষণায় বলা হয়েছে, তাপমাত্রার এই ঊর্ধ্বগতির সাথে একটি বিশালাকার ‘মেগা এল নিনো’ ঘটনাও যুক্ত ছিল, যা বর্তমান এল নিনোর চেয়ে আরও বেশি তীব্র ও দীর্ঘস্থায়ী ছিল। এই ঘটনা পৃথিবীর জলবায়ুকে অস্থির করে তোলে, যার ফলে পালাক্রমে বন্যা ও ভয়াবহ খরা সৃষ্টি হয়। এটি প্রায় ১০০,০০০ বছর ধরে আগুন, বন্যা, এবং অতিরিক্ত গরমে পৃথিবীর বিভিন্ন প্রজাতির ওপর ধ্বংসাত্মক প্রভাব ফেলেছিল।

গবেষণায় নেতৃত্বদানকারী অধ্যাপক পল উইগনল, ইউনিভার্সিটি অব লিডসের একজন প্রফেসর, বলেন, "এটি ছিল একটি জলবায়ু ভিত্তিক সংকট, যেখানে শুধু তাপমাত্রার বৃদ্ধি নয়, বরং জলবায়ুর অনিয়মিত প্রতিক্রিয়াই ছিল বড় কারণ।"

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর