১৩ সেপ্টেম্বর, ২০২৪ ১৬:৫৬

প্রজাপতি-পোকামাকড় শিকার, ২ লাখ ডলার জরিমানা!

অনলাইন ডেস্ক

প্রজাপতি-পোকামাকড় শিকার, ২ লাখ ডলার জরিমানা!

ঘটনাটি ঘটেছে শ্রীলঙ্কায়। ৯২ প্রজাতির প্রজাপতিসহ শত শত স্থানীয় পোকামাকড় শিকার করে কড়া শাস্তির মুখে পড়েছেন ইতালির দুই নাগরিক। তাদের দুই লাখ মার্কিন ডলার জরিমানা করা হয়েছে।

চলতি বছরের ৮ মে ইয়ালা ন্যাশনাল পার্কের নিরাপত্তারক্ষীরা লুইগি ফেরারি (৬৮) এবং তার ২৮ বছর বয়সী ছেলে মাতিয়াকে পোকামাকড় ভর্তি জারসহ আটক করে। এরপর তদন্তে উঠে আসে অভিযুক্তরা পোকামাকড়গুলোকে শিকার করে রাসায়নিকভাবে সংরক্ষণের পরিকল্পনা করেছিল।

সেপ্টেম্বরের শুরুতে অবৈধভাবে পোকামাকড় সংগ্রহ ও পরিবহণের অভিযোগে ফেরারি ও মাতিয়াকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। এরপর তাদের দেশের আইনে বন্যপ্রাণী অপরাধের জন্য সর্বোচ্চ জরিমানা করা হয়।

পার্কের নিরাপত্তারক্ষী সুজেওয়া নিশান্তা বিবিসিকে জানান, ঘটনার দিন এক সাফারি জিপ চালক রাস্তার পাশে একটি সন্দেহজনক গাড়ি পার্ক করতে দেখেন। এতে থাকা দুইজন ব্যক্তি পোকামাকড় ধরার জাল নিয়ে জঙ্গলে প্রবেশ করেছিল। এক পর্যায়ে জিপ চালক নিরাপত্তারক্ষীদের খবর দিলে তারা গাড়িটি শনাক্ত করে এবং ভেতরে পোকামাকড়ে পূর্ণ শত শত জার খুঁজে পায়।

২৪ সেপ্টেম্বরের মধ্যে জরিমানার অর্থ পরিশোধ না করলে তাদের দুই বছরের কারাদণ্ড হতে পারে।  

ইয়ালা ন্যাশনাল পার্ক শ্রীলঙ্কার দক্ষিণ-পূর্বে অবস্থিত বন্যপ্রাণীতে ঘেরা অন্যতম জনপ্রিয় পার্ক। এখানে উল্লেখযোগ্য প্রাণীর মধ্যে চিতাবাঘ, হাতি ও মহিষ অন্যতম। লুইগি ফেরারি পেশায় একজন অর্থোপেডিক সার্জন। বন্ধু মহলে তিনি পোকা-প্রেমী হিসেবে পরিচিত। তিনি ইতালির উত্তরের শহর মোডেনার একটি কীটতত্ত্ব সমিতির সদস্যও।

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর