১৬ সেপ্টেম্বর, ২০২৪ ০৮:৪৯

শিশুদের জন্য টুথব্রাশ বানাতে গিয়ে নাম উঠলো গিনেস বুকে

অনলাইন ডেস্ক

 শিশুদের জন্য টুথব্রাশ বানাতে গিয়ে  নাম উঠলো গিনেস বুকে

এটি বিশ্বের সবচেয়ে বড় ইলেকট্রিক টুথব্রাশ

যুক্তরাজ্যের কর্নওয়ালের ৩৩ বছর বয়সী শন ব্রাউন এবং শেফিল্ডের ৩৪ বছর বয়সী রুথ আমোস এমন একটি টুথব্রাশ তৈরি করেছেন। ব্রাশটির আকার শুনে অনেকের চোখ কপালে উঠবে। ৬ ফুট ৭ ইঞ্চি দৈর্ঘ্যের এই ইলেকট্রিক টুথব্রাশটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নিয়েছে। এটি বিশ্বের সবচেয়ে বড় ইলেকট্রিক টুথব্রাশ, যার দৈর্ঘ্য গড়পড়তা একটি উটের থেকেও বেশি!

এটি অবশ্য শন ও রুথের প্রথম সৃষ্টি নয়। তারা এর আগে ৭০টিরও বেশি বিভিন্ন ধরণের উদ্ভাবনী জিনিস তৈরি করেছেন। তারা একটি ইউটিউব চ্যানেল পরিচালনা করেন, যেখানে ৪ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য বিভিন্ন মজার ও শিক্ষামূলক ভিডিও তৈরি করেন। চ্যানেলটির মাধ্যমে তারা শিশুদের উদ্ভাবনী চিন্তা ও সৃষ্টিশীলতায় উদ্বুদ্ধ করার চেষ্টা করেন।

বিশাল এই টুথব্রাশ তৈরির পেছনের গল্পও বেশ চমকপ্রদ। ১১ বছর বয়সী এক শিশু, জর্জ, তাদের ইউটিউব চ্যানেলে বড় আকারের টুথব্রাশ বানানোর একটি ধারণা দেয়। সেই ধারণা বাস্তবে রূপ দিতে তারা পাঁচ দিন সময় নিয়ে বিশাল এই ইলেকট্রিক টুথব্রাশ তৈরি করেন। তবে মজার ব্যাপার হলো, টুথব্রাশটি এতটাই বড় যে এটি দিয়ে আসলে দাঁত মাজা সম্ভব নয়! এমনকি এটি ওয়াশরুমে রাখাও কঠিন হবে।

শনের বয়স যখন মাত্র ১৯, তখনই তিনি যুক্তরাজ্যের সবচেয়ে কম বয়সী প্রকৌশলী হিসেবে পুরস্কৃত হন। তবে সাধারণ প্রকৌশলী হওয়ার বদলে তিনি নিজেকে উৎসর্গ করেছেন সৃজনশীল উদ্ভাবনে। রুথও একজন পুরস্কারপ্রাপ্ত উদ্ভাবক এবং উদ্যোক্তা। শিশুদের জন্য নতুন কিছু উদ্ভাবন করতে তাদের আগ্রহই এই অসাধারণ রেকর্ড গড়ার অনুপ্রেরণা।


বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর