শিরোনাম
২১ সেপ্টেম্বর, ২০২৪ ১০:৩৬

চিড়িয়াখানায় দর্শক টানছে ‘পান্ডা কুকুর’

অনলাইন ডেস্ক

চিড়িয়াখানায় দর্শক টানছে ‘পান্ডা কুকুর’

চীনের একটি চিড়িয়াখানায় দুটি কুকুরের শরীরে রং মাখিয়ে পান্ডার মতো বানিয়ে দর্শনার্থীদের জন্য প্রদর্শন করা হয়েছে। দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশে ঘটনাটি ঘটেছে।

গত সোমবার সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ভিডিওটি ব্যাপক হারে ভাইরাল হয়েছে। ১৪ লাখের বেশি ব্যবহারকারী ভিডিওটি শেয়ার করেছে।

পান্ডা কুকুরের ছবি আরেক ব্যবহারকারী পোস্ট করার পর সেটিও ভাইরাল হয়েছে। ছবি দেখেই বোঝা যাচ্ছে, এটি রং করা কুকুর। চিড়িয়াখানার ব্যবস্থাপক হুয়াং বলেন, ‘আমাদের চিড়িয়াখানায় এই পান্ডা কুকুর দুটি দর্শনার্থীদের ব্যাপক মনোযোগ আকর্ষণ করেছে।

চলতি বছরের মে মাসে চীনের জিয়াংসু প্রদেশের তাইঝু চিড়িয়াখানায় একই ধরনের ঘটনা ঘটে। সেখানেও কুকুরকে রং করে পান্ডা বানানো হয়েছিল।

ওই ঘটনায় দর্শনার্থীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছিল। চিড়িয়াখানা কর্তৃপক্ষ বিজ্ঞাপনে জানিয়েছিল, তাদের চিড়িয়াখানায় ‘পান্ডা কুকুর’ দেখা যাবে। মূলত পয়লা মের ছুটিতে দর্শনার্থী টানতে চিড়িয়াখানাটি এমন অবাক কাণ্ড ঘটিয়েছিল।

চিড়িয়াখানার কর্মীরা দুটি চো চো কুকুরের লোম ছেঁটে দিয়ে তাদের মুখে কালো রং মেখে দেয়। যেন এগুলোকে পান্ডার মতো দেখা যায়।

এই কুকুরগুলোকে প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত প্রদর্শনীর জন্য রাখা হতো। কুকুরকে পান্ডার রূপ দেওয়ার বিষয়টি বুঝতে পেরে অনেকে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায়। তাদের অভিযোগ, এসব প্রাণীর সঙ্গে নিষ্ঠুর আচরণ করা হয়েছে।

ওই সময় চিড়িয়াখানাটির একজন মুখপাত্র বলেছেন, চিড়িয়াখানায় কোনো পান্ডা নেই। এ কারণে কুকুরের শরীরে রং মেখে এমন করা হয়েছে। মানুষও তাদের চুল রং করে। যদি লম্বা লোম থাকে তাহলে প্রাকৃতিক রং ব্যবহার করা যায়। পান্ডা না থাকার কারণে দর্শক টানতে এ পন্থা বেছে নেওয়া হয়েছে। মানুষের বিনোদনের জন্য কুকুরের কোনো ক্ষতি না করে এটি করা হয়েছে। দেশীয় এসব কুকুরের বাড়তি যত্নও নেওয়া হয়। সূত্র : সিএনএন

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর