২৪ সেপ্টেম্বর, ২০২৪ ১২:০৫

নিউজিল্যান্ডে নতুন প্রজাতির ‘ভূত মাছ’ আবিষ্কার

অনলাইন ডেস্ক

নিউজিল্যান্ডে নতুন প্রজাতির ‘ভূত মাছ’ আবিষ্কার

নিউজিল্যান্ডের বিজ্ঞানীরা সম্প্রতি প্রশান্ত মহাসাগরের গভীরতায় নতুন প্রজাতির একটি ‘ভূত মাছ’ আবিষ্কার করেছেন। অস্ট্রেলেশিয়ান ন্যারো-নোজড স্পুকফিশ নামক এই মাছটি সমুদ্রতলের গভীরে শিকার করে এবং প্রায় এক মাইল নিচে বসবাস করে।

ওয়েলিংটন ভিত্তিক ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওয়াটার অ্যান্ড অ্যাটমোস্ফেরিক রিসার্চ (NIWA)-এর বিজ্ঞানীরা জানিয়েছেন, এই মাছটি অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের গভীর জলে পাওয়া গেছে। মাছটির নমুনা চ্যাথাম রাইজ নামক প্রশান্ত মহাসাগরের একটি অঞ্চলে গবেষণার সময় সংগ্রহ করা হয়। এটা নিউজিল্যান্ডের দক্ষিণ দ্বীপের প্রায় ১,০০০ কিলোমিটার পূর্বে অবস্থিত।

ভূত মাছ যাকে স্পুকফিশও বলা হয়। হাঙর ও রশের সঙ্গী হলেও তাদের কঙ্কাল পুরোপুরি কার্টিলেজ দ্বারা গঠিত। এই মাছ বৈশিষ্ট্যপূর্ণ ঠোঁটের মতো মুখ দিয়ে প্রায় ২,৬০০ মিটার (৮,৫৩০ ফুট) গভীরতায় ক্রাস্টেশিয়ান শিকার করে।

গবেষক ব্রিট ফিনুচ্চি বলেন, ‘ভূত মাছ সাধারণত সমুদ্রতলের কাছেই সীমাবদ্ধ থাকে। তাদের বাসস্থান গভীর হওয়ার কারণে এগুলো নিয়ে গবেষণা করা কঠিন। ফলে এদের জীববিজ্ঞান ও হুমকি সম্পর্কিত তথ্যও কম।’ 

নতুন এই প্রজাতির বৈজ্ঞানিক নাম ‘Harriotta avia’ রাখা হয়েছে ফিনুচ্চির দাদীর স্মরণে। এই আবিষ্কারটি গুরুত্বপূর্ণ কারণ, এটি আগের ধারণার বিপরীতে দাঁড়িয়েছে, যেখানে ভাবা হতো ভূত মাছের একক বৈশ্বিক প্রজাতি রয়েছে। নতুন গবেষণায় দেখা গেছে, এই প্রজাতিটি জেনেটিক এবং শারীরিকভাবে তার নিকটাত্মীয়দের থেকে ভিন্ন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর