২৬ সেপ্টেম্বর, ২০২৪ ১৯:১৩

৪৬ বছর জেল খাটার পর নির্দোষ প্রমাণিত!

অনলাইন ডেস্ক

৪৬ বছর জেল খাটার পর নির্দোষ প্রমাণিত!

ইয়াও হাকামাদা। ছবি: সংগৃহীত

ঘটনাটি জাপানের। দেশটিতে প্রায় অর্ধ শতাব্দী জেল খাটার পর এক ব্যক্তিকে নির্দোষ ঘোষণা করে দণ্ড থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। 

গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, ভুক্তভোগী ওই ব্যক্তির নাম ইয়াও হাকামাদা। বর্তমানে তার বয়স ৮৮ বছর।  ১৯৬৮ সালে তার প্রতিষ্ঠানের প্রধান, তার স্ত্রী এবং তাদের দুই কিশোর সন্তানকে হত্যার অভিযোগে তাকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে ওই ব্যক্তিদের বাড়িতে আগুন দেওয়ার অভিযোগও আনা হয়। এসব অভিযোগে ইয়াও হাকমাদাকে ১৯৬৮ সালে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

এই দণ্ড নিয়ে সাবেক বক্সিং খেলোয়াড় হাকামাদা ৪৬ বছর কারাগারে ছিলেন। মামলায় নতুন প্রমাণ হাজিরের পর ২০১৪ সালে তাকে মুক্তি দেওয়া হয় এবং পুনরায় বিচারের আদেশ দেওয়া হয়।

হাকামাদা ধারাবাহিকভাবে নিজেকে নির্দোষ দাবি করে এসেছিলেন। তার দাবি ছিল, তদন্তকারীরা তাকে দোষ স্বীকার করতে বাধ্য করেছে। হাকামাদার আইনজীবীরা অভিযোগ করেছেন, পুলিশ প্রমাণ নিয়ে জালিয়াতি করেছে।

শিজুওকা জেলা আদালতের প্রধান বিচারক কোশি কুনি জানিয়েছেন, হাকামাদার ‘স্বীকারোক্তি’ জোর করে আদায় করা হয়েছে। হত্যার সময় হাকামাদা যে পোশাক পরেছিলেন বলে ওই সময় কৌঁসুলিরা দাবি করেছিলেন সেটি-সহ তিনটি প্রমাণ জাল করা হয়েছে।

রায়ে বলা হয়েছে, “তদন্তকারীরা জামাকাপড়ে রক্ত লাগিয়ে জালিয়াতি করেছে। অমানবিক মানসিক ও শারীরিক যন্ত্রণা দিয়ে হাকামাদার কাছ থেকে স্বীকারোক্তি আদায় করা হয়েছে।” সূত্র: দ্য গার্ডিয়ান

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর