২৭ সেপ্টেম্বর, ২০২৪ ১৭:৩২

বিমানবন্দরবিহীন পাঁচটি দেশ

অনলাইন ডেস্ক

 বিমানবন্দরবিহীন পাঁচটি দেশ

বিশ্বে এমন পাঁচটি ক্ষুদ্র স্বাধীন রাষ্ট্র রয়েছে, যাদের কোনো বিমানবন্দর নেই। তবে এ দেশগুলোতে বিমানবন্দর না থাকলেও অন্তত একটি করে হেলিপোর্ট রয়েছে, যেখানে হেলিকপ্টার অবতরণ করতে পারে। এই তালিকার সবকটি দেশ ইউরোপে অবস্থিত, আর এরা হলো—অ্যান্ডোরা, লিখটেনস্টাইন, মোনাকো, সান মারিনো ও ভ্যাটিকান সিটি।

অ্যান্ডোরা
অ্যান্ডোরায় কোনো বিমানবন্দর না থাকলেও তিনটি বেসরকারি হেলিপোর্ট রয়েছে, যেখানে হেলিকপ্টার অবতরণ করতে পারে। দেশটির একটি হাসপাতালের হেলিপ্যাডও আছে। জাতীয় হেলিপোর্ট নির্মাণের কাজ শুরু হলেও তা বর্তমানে স্থগিত। স্পেনের একটি বিমানবন্দর অ্যান্ডোরার সবচেয়ে কাছের।

লিখটেনস্টাইন
লিখটেনস্টাইনেও কোনো বিমানবন্দর নেই। দেশের দক্ষিণাঞ্চলের শহর বালৎসেরে একটি হেলিপোর্ট রয়েছে। এর নিকটবর্তী আন্তর্জাতিক বিমানবন্দরগুলো সুইজারল্যান্ড ও জার্মানিতে অবস্থিত।

মোনাকো
মোনাকোর কোনো বিমানবন্দর নেই, তবে ফন্টভিলেতে একটি হেলিপোর্ট রয়েছে। মোনাকোর সবচেয়ে কাছের বিমানবন্দরটি ফ্রান্সের নিস শহরে।

সান মারিনো
সান মারিনোতে কোনো বিমানবন্দর না থাকলেও বোর্গো মাগিওরিতে একটি হেলিপোর্ট রয়েছে। এছাড়া টোরাসিয়াতে একটি ছোট এয়ারফিল্ড রয়েছে, যার রানওয়ে প্রায় ২,২৩০ ফুট লম্বা। সান মারিনোর নিকটতম বিমানবন্দরটি ইতালিতে অবস্থিত।

ভ্যাটিকান সিটি
ভ্যাটিকান সিটি বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র রাষ্ট্র হওয়ায় সেখানে বিমানবন্দর থাকা অসম্ভব। এর আয়তন মাত্র ০.১৭ বর্গমাইল। তবে ভ্যাটিকান সিটির পশ্চিম প্রান্তে একটি হেলিপোর্ট রয়েছে, যা রাষ্ট্রপ্রধান ও সরকারি কর্মকর্তাদের জন্য ব্যবহৃত হয়। নিকটবর্তী বিমানবন্দরটি ইতালির রাজধানী রোমে অবস্থিত।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর