৯ অক্টোবর, ২০২৪ ১৯:২১

মাত্র ১৮ বছরে বিশ্বের শীর্ষ ১৪টি পর্বত জয়

অনলাইন ডেস্ক

মাত্র ১৮ বছরে বিশ্বের শীর্ষ ১৪টি পর্বত জয়

নেপালি তরুণ নিমা রিনজি শেরপা মাত্র ১৮ বছর বয়সে এক অনন্য কৃতিত্ব অর্জন করেছেন। বুধবার সকালে তিব্বতের শিশাপাংমা পর্বতশৃঙ্গে (৮,০২৭ মিটার) আরোহণের মাধ্যমে তিনি বিশ্বের সর্বোচ্চ ১৪টি পর্বতশৃঙ্গ জয় করার রেকর্ড গড়েন।

এই ১৪টি পর্বতশৃঙ্গ হিমালয় এবং কারাকোরাম পর্বতমালায় অবস্থিত যা নেপাল, চীন, ভারত এবং পাকিস্তানের ভূখণ্ডজুড়ে বিস্তৃত। এই উচ্চতা জয় করা পর্বতারোহণের দুনিয়ায় সবচেয়ে সম্মানজনক এবং চ্যালেঞ্জিং হিসেবে বিবেচিত হয়। 

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্যানুসারে, এতদিন এই কৃতিত্ব ছিল আরেক নেপালি পর্বতারোহী মিংমা ডেভিড শেরপার দখলে। ২০১৯ সালে ২৯ অক্টোবর, মিংমা ৩০ বছর ১৬৬ দিনে এই অর্জন করেছিলেন। তবে, নিমা রিনজি কেবল বয়সে নয়, সময়ের হিসাবেও মিংমাকে ছাড়িয়ে গেছেন। মাত্র ২ বছর ৪০ দিনে তিনি এই অভিযান সম্পন্ন করেছেন, যেখানে মিংমার সময় লেগেছিল ৯ বছর ১৫৯ দিন।

নিমা রিনজির এই কৃতিত্বের পথপ্রদর্শক ছিলেন ইতালীয় পর্বতারোহী রেইনহোল্ড মেসনার। ১৯৮৬ সালে মেসনার প্রথম ব্যক্তি হিসেবে ৮,০০০ মিটার উঁচু ১৪টি পর্বতশৃঙ্গ জয় করেছিলেন। এরপর থেকে মাত্র অর্ধশতাধিক পর্বতারোহী এই রেকর্ড গড়তে সক্ষম হয়েছেন, আর অনেকেই প্রাণ হারিয়েছেন এই চেষ্টায়।

নেপালের সেভেন সামিট ট্রেক ও ফোরটিন পিকস এক্সপেডিশনের হয়ে নিমা রিনজি শেরপা ২০২২ সালে এই দুঃসাহসিক অভিযান শুরু করেন। তার প্রথম গন্তব্য ছিল নেপালের মানাসলু পর্বত, যার উচ্চতা ৮,১৬৩ মিটার। ২০২৩ সালে এভারেস্টসহ আরও ৯টি পর্বতশৃঙ্গ জয় করেন তিনি। 

চলতি বছর, নিমা রিনজি অন্নপূর্ণা অভিযান দিয়ে তার পর্বতারোহণের মৌসুম শুরু করেন। বিশেষ বিষয় হলো, তিনি অক্সিজেন সিলিন্ডার ছাড়া অন্নপূর্ণার ৮,০৯১ মিটার উচ্চ শৃঙ্গে আরোহণ করেন। এরপর ৪ মে মাকালু এবং ৮ জুন কাঞ্চনজঙ্ঘার শীর্ষে পৌঁছান। 

চীনের কাছ থেকে তিব্বতের শিশাপাংমা পর্বতশৃঙ্গে আরোহণের অনুমতি পাওয়ার পর, গত মাসে নিমা তার চূড়ান্ত অভিযান শুরু করেন। আজ এই অভিযান সফলভাবে শেষ হয় এবং তিনি নতুন ইতিহাস রচনা করেন।

নিমা রিনজি শেরপা কেবল ১৪টি পর্বত জয় করেই থেমে থাকেননি, তিনি আরও কয়েকটি রেকর্ডের অধিকারী হয়েছেন। বিশ্বের সবচেয়ে কম বয়সী পর্বতারোহী হিসেবে তিনি নাগা, কাঞ্চনজঙ্ঘা, গাশারব্রুম ১ ও ২ পর্বত জয় করেছেন। এমনকি, সবচেয়ে কম বয়সে এভারেস্ট ও লোৎসে পর্বত একসঙ্গে জয় করার রেকর্ডও তার দখলে।

নিমা রিনজির এই অসাধারণ অর্জন পর্বতারোহণের ইতিহাসে তার নাম চিরস্থায়ী করে দিল।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর