বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ভাষা আন্দোলনে বঙ্গবন্ধু শেখ মুজিব

সাজ্জাদুল হাসান

ভাষা আন্দোলনে বঙ্গবন্ধু শেখ মুজিব

১৯৪৮ সালের ১১ মার্চ ভাষা আন্দোলনের ইতিহাসে এক অনন্য দিন। রাষ্ট্রভাষা বাংলার দাবিতে সর্বাত্মক সাধারণ ধর্মঘট পালিত হয়। ভাষা আন্দোলনের ইতিহাসে তথা পাকিস্তান প্রতিষ্ঠার পর এটিই ছিল প্রথম সফল হরতাল। এ হরতালে শেখ মুজিবুর রহমান নেতৃত্ব প্রদান করেন। স্বাধীন পাকিস্তানের রাজনীতিতে এটিই তাঁর প্রথম কারাবরণ...

 

পাকিস্তান নামে দেশটি প্রতিষ্ঠার পর থেকে অর্থনৈতিক, রাজনৈতিক ও সাংস্কৃতিকভাবে বঞ্চনার শিকার হয় বাঙালি। পূর্ববঙ্গে ৫৬ ভাগ জনসংখ্যা থাকা সত্ত্বেও পাকিস্তানের রাজধানী হয় পশ্চিম পাকিস্তানে। বাংলা ভাষার পরিবর্তে উর্দুকে মাতৃভাষা হিসেবে চাপিয়ে দেওয়া হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে পড়ার সময় ১৯৪৮ সালে মাতৃভাষার মর্যাদা প্রতিষ্ঠার আন্দোলন শুরু করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চতুর্থ শ্রেণির কর্মচারীদের যুক্তিসংগত আন্দোলনকে সমর্থন করেন যার ফলে কারাবরণ ও এক পর্যায়ে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার হন।

সেই আন্দোলনের সূত্রপাত থেকে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা তার ওপর কড়া নজর রাখতে শুরু করে। পাকিস্তানের ইন্টেলিজেন্স ব্রাঞ্চের (Intelligence Branch) বঙ্গবন্ধুর কর্মকান্ড নিবিড়ভাবে পর্যবেক্ষণ এবং তার ওপর ভিত্তি করে ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে দৈনন্দিন প্রতিবেদন প্রেরণ করাই ছিল মুখ্য কাজ। ইন্টেলিজেন্স ব্রাঞ্চ (আইবি) তার নামে ১৯৪৮ সালে একটি ব্যক্তিগত ফাইল খোলে এবং তাতে সব তথ্য সংরক্ষণ করা শুরু করে যা ব্যক্তিগত ফাইল বা পিএফ নামে পরিচিত। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই ফাইলটির নম্বর পি এফ ৬০৬-৪৮।

এসব ডকুমেন্ট থেকে রাষ্ট্রভাষা বাংলার দাবিকে গতিশীল করার জন্য কী কর্মসূচি গ্রহণ করা হবে সে সম্পর্কে তিনি যে নির্দেশ দিয়েছেন তার তথ্য রয়েছে।

Secret Documents of Intelligence Branch (IB) on Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman, Page: 109 ১০৯ নামক রিপোর্টে বলা হয়েছে: It was mentioned in the reports about holding of different meetings & procession of DU students, some boys and girls of different school of Dacca led by Sheikh Mujibur Rahman & DU students protested against the Govt. policy of proposed introduction of Arabic script in East Bengal & placing armed Police pickets at the University. They also protested against the DU authorityÕs apathy to the demand of menials.

বাঙালিরা যাতে পূর্ববাংলার নেতৃত্ব দিতে না পারে, তারা যাতে লেখাপড়া, সংস্কৃতিকে ধারণ করতে না পারে, আর্থসামাজিক ক্ষেত্রে পিছিয়ে পড়ে সেজন্য মাতৃভাষার পরিবর্তে বিদেশি ভাষা চাপিয়ে দিতে চেয়েছিল পাকিস্তানি শাসকগোষ্ঠী। তাদের এই ষড়যন্ত্র সফল হলে বাঙালি আর কখনো মাথা তুলে দাঁড়াতে পারত না, আজকে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্রের জন্ম হতো না। তৎকালীন গোয়েন্দা সংস্থা তথ্যমতে শেখ মুজিবের ভাষা আন্দোলনসহ বাঙালির স্বাধীনতার ধারাবাহিক আন্দোলনের গুরুত্বপূর্ণ তথ্য নথিবদ্ধ করা হয়।

Secret Documents of Intelligence Branch (IB) on Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman,, ৩১৯ পৃষ্ঠায় বলা হয়েছে :

He took very active part in the agitation for adopting Bengali as a State language of Pakistan, and made propaganda at Dacca for general strike on 11.3.48 on this issue. On 11.3.48 the subject was arrested for violating orders under section 144 Cr. P. C

পূর্ব বাংলার ভাষা আন্দোলনকে বলা যেতে পারে বাঙালির স্বাধিকার আন্দোলনের প্রথম মাইলফলক কেননা বাঙালি জাতীয়তাবোধ ও জাতিসত্তার বিকাশ শুরু হয় এখান থেকেই। এ সময় যতগুলো রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের জন্ম হয় তার প্রত্যেকটি ছিল ভাষা আন্দোলনকেন্দ্রিক। এ সময় শেখ মুজিব পূর্ব বাংলা সরকারের বিরুদ্ধে আন্দোলনের জন্য জনমত গঠন করতে থাকেন। ১৯৪৮ সালের ২৩ ফেব্রুয়ারি কুমিল্লার ধীরেন্দ্রনাথ দত্ত বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা হিসেবে গ্রহণ করার দাবি উত্থাপন করেন। কিন্তু গণপরিষদে বাংলা বিরোধী সিদ্ধান্ত গৃহীত হলে ২৬ ফেব্রুয়ারি ঢাকায় ছাত্র জনতা ধর্মঘট পালন করে। এর সূত্র ধরে সংগঠনগতভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল কাসেমের নেতৃত্বাধীন তমদ্দুন মজলিশ ভাষা আন্দোলনের সূচনা করে। এর সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিবের উদ্যোগে প্রতিষ্ঠিত গণতান্ত্রিক যুবলীগ ও পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ যুক্ত হয়।

২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় ফজলুল হক হলে কামরুদ্দীন আহমদের সভাপতিত্বে একটি সভা অনুষ্ঠিত হয়। এ সভাতেই গঠিত ‘রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ’কে সর্বদলীয় রূপ দেওয়া হয়। সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের পক্ষ থেকে ১১ মার্চকে ‘বাংলাভাষা দাবি দিবস’ ঘোষণা করা হয় এবং সারা পূর্ব বাংলায় সাধারণ ধর্মঘটের সিদ্ধান্ত গৃহীত হয়। পরিষদের সভায় এ সিদ্ধান্তের পর শেখ মুজিবসহ অন্যান্য ছাত্রনেতা জনমত গঠনের জন্য সারা পূর্ব বাংলায় ছড়িয়ে পড়েন।

১৯৪৭ সালের ৬ ও ৭ সেপ্টেম্বর ঢাকায় অনুষ্ঠিত পূর্ব পাকিস্তানের কর্মী সম্মেলনে গণতান্ত্রিক যুবলীগ গঠিত হয়। উক্ত সম্মেলনের কমিটিতে ভাষা বিষয়ক প্রস্তাব পাঠ করেন সেদিনের ছাত্রনেতা শেখ মুজিবুর রহমান। ভাষা বিষয়ক প্রস্তাব উত্থাপন করে তিনি বলেন, “পূর্ব পাকিস্তান কর্মী সম্মেলন প্রস্তাব করিতেছে যে বাংলা ভাষাকে পূর্ব পাকিস্তানের লিখার বাহন ও আইন আদালতের ভাষা করা হউক। সমগ্র পাকিস্তানের রাষ্ট্রভাষা কি হইবে তৎসম্পর্কে আলাপ-আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণের ভার জনসাধারণের ওপর ছাড়িয়া দেওয়া হউক। এবং জনগণের সিদ্ধান্তই চূড়ান্ত বলিয়া গৃহীত হউক।” এভাবেই ভাষার দাবি প্রথম উচ্চারিত হয়েছিল। (সূত্র : গাজীউল হক, আমার দেখা আমার লেখা পৃষ্ঠা-৪০)

১৯৪৮ সালের ১১ মার্চ ভাষা আন্দোলনের ইতিহাসে এক অনন্য দিন। রাষ্ট্রভাষা বাংলার দাবিতে সর্বাত্মক সাধারণ ধর্মঘট পালিত হয়। ভাষা আন্দোলনের ইতিহাসে তথা পাকিস্তান প্রতিষ্ঠার পর এটিই ছিল প্রথম সফল হরতাল। এই হরতালে শেখ মুজিবুর রহমান নেতৃত্ব প্রদান করেন। স্বাধীন পাকিস্তানের রাজনীতিতে এটিই তার প্রথম কারাবরণ।

‘আমার দেখা আমার লেখা’ শীর্ষক রচনায় গাজীউল হক লিখেছেন, ‘১৯৪৯ সালের অক্টোবর মাসে গ্রেফতার হওয়ার পর শেখ মুজিবুর রহমান ১৯৫২ সালের ফেব্রুয়ারি পর্যন্ত বিভিন্ন জেলে আটক ছিলেন। ফলে স্বাভাবিক কারণেই আন্দোলনের সক্রিয়ভাবে অংশগ্রহণ করা শেখ মুজিবুর রহমানের পক্ষে সম্ভব ছিল না। তবে জেলে থেকেই তিনি আন্দোলনকারী নেতাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলতেন এবং বিভিন্ন বিষয়ে পরামর্শ দিতেন। ২১ ফেব্রুয়ারির ঘটনা ২২ তারিখের খবরের কাগজ পড়ে বিস্তারিত জানতে পারেন তিনি। ভাষাসৈনিক ও প্রখ্যাত সাংবাদিক আবদুল গাফ্ফার চৌধুরী ‘একুশকে নিয়ে কিছু স্মৃতি, কিছু কথা’ প্রবন্ধে বলেছেন, ‘শেখ মুজিব ১৯৫২ সালের ফেব্রুয়ারি মাসের ১৬ তারিখ ফরিদপুর জেলে যাওয়ার আগে ও পরে ছাত্রলীগের একাধিক নেতার কাছে চিরকুট পাঠিয়েছেন। (সূত্র : ভালোবাসি মাতৃভাষা পৃষ্ঠা-৬৩)

জাতীয় নেতা হোসেন শহীদ সোহরাওয়ার্দী ১৯৫২ সালে ভাষা আন্দোলনের বিপক্ষে অবস্থান নিয়েছিলেন। তিনি উর্দুকে রাষ্ট্রভাষা করার পক্ষে বিবৃতি দেন। সোহরাওয়ার্দী এই অবস্থানে অটল থাকলে আন্দোলন ক্ষতির সম্মুখীন হতে পারত। সোহরাওয়ার্দীর এই মত পরিবর্তনে শেখ মুজিবুর রহমান বলিষ্ঠ ভূমিকা পালন করেন। বাংলাকে রাষ্ট্রভাষা করার পক্ষে তার সমর্থন আদায় করেন। সোহরাওয়ার্দী শেষ পর্যন্ত রাষ্ট্রভাষা হিসাবে বাংলাকে সমর্থন করে বিবৃতি দেন। (সূত্র : একুশে ফেব্রুয়ারি থেকে আন্তর্জাতিক- ড. মোহাম্মদ হান্নান, পৃষ্ঠা- ৫০)

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের সংবিধানে বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে গ্রহণ করেন। এটাই ছিল বিশ্বের ইতিহাসে বাংলা ভাষায় প্রণীত প্রথম সংবিধান। ১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘে বাংলায় ভাষণ দিয়ে বাংলা ভাষাকে বিশ্ব দরবারে পৌঁছে দেন তিনি। বঙ্গবন্ধু বলেছিলেন, ‘বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব ভাষা আন্দোলনেরই সুদূরপ্রসারী ফলশ্রুতি।’

বাংলা একাডেমির প্রথম জাতীয় সাহিত্য সম্মেলনে প্রধান অতিথির ভাষণে বঙ্গবন্ধু বলেন : “এলো বায়ান্নর সেই রক্তাক্ত ফাল্গুন। তখন আমি জেলখানায়। জেল থেকে চিকিৎসার জন্য আমাকে মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। মেডিকেল কলেজ থেকে মানিক মিয়া নামক জনৈক পুলিশ সাব-ইন্সপেক্টরের সাহায্যে সর্বদলীয় সংগ্রাম পরিষদের সবার সঙ্গে যোগাযোগ রক্ষা করি। আমার সঙ্গে পরামর্শ করেই তাঁরা ২১ ফেব্রুয়ারি আন্দোলনের সিদ্ধান্ত নেন। এবং তাঁদের সঙ্গে পরামর্শ করেই আমি ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু করি অনশন ধর্মঘট। সেই অনশন ধর্মঘট আমি চালিয়ে যাই ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। আমার সেদিনের বন্ধুরা হয়তো সেটা আজ মনে করতে পারবেন। আমাদের সে দিনের সেই আন্দোলন জয়যুক্ত হয়েছিল।”

অসমাপ্ত আত্মজীবনীতে তিনি বর্ণনা করেছেন “ফেব্রুয়ারি ৮ই হবে ১৯৪৮ সাল। করাচিতে পাকিস্তান সংবিধান সভার (কনস্টিটিউয়েন্ট অ্যাসেম্বলি) বৈঠক হচ্ছিল। সেখানে রাষ্ট্র ভাষা কী হবে সে বিষয়েও আলোচনা চলছিল। মুসলিম লীগ নেতারা উর্দুকেই রাষ্ট্র ভাষা করার পক্ষপাতি। পূর্ব পাকিস্তানের অধিকাংশ লীগ সদস্যেরও সেই মত। কুমিল্লার কংগ্রেস সদস্য বাবু ধীরেন্দ্রনাথ দত্ত দাবি করলেন বাংলা ভাষাকেও রাষ্ট্রভাষা করা হোক। কারণ পাকিস্তানের সংখ্যাগুরুর ভাষা হলো বাংলা। মুসলিম লীগ সদস্যরা কিছুতেই রাজি হচ্ছিল না। আমরা দেখলাম, বিরাট ষড়যন্ত্র চলছে বাংলাকে বাদ দিয়ে রাষ্ট্রভাষা উর্দুকে করার। আমরা সভা করে প্রতিবাদ শুরু করলাম। সভায় ১৯৪৮ সালের ১১ মার্চকে বাংলা ভাষা দাবি দিবস ঘোষণা করা হলো। জেলায় জেলায় আমরা বের হয়ে পড়লাম। আমি ফরিদপুর, যশোর হয়ে দৌলতপুর, খুলনা ও বরিশালে ছাত্রসভা করে ওই তারিখের তিন দিন আগে ঢাকায় ফিরে এলাম। আমাকে গ্রেফতার করার জন্য সিটি এসপি জিপ নিয়ে বারবার তাড়া করছে। অবশেষে আমাদের প্রায় ৭০-৭৫ জনকে বেঁধে নিয়ে জেলে পাঠিয়ে দিল সন্ধ্যার সময়। ফলে আন্দোলন দানা বেঁধে উঠল। ঢাকার জনগণের সমর্থনও আমরা পেলাম।”

ভাষা আন্দোলনকে কেন্দ্র করে বাঙালি জাতীয়তাবোধের বিকাশের এ সময় শেখ মুজিবের নেতৃত্বে আওয়ামী লীগের আন্দোলন একটি গণমুখী আন্দোলনে রূপ নেয়। ১৯৫৪ সালে পাকিস্তানের পশ্চিমাঞ্চল ব্যতীত পূর্ব বাংলার নির্বাচনের কর্মসূচি গ্রহণ করা হয়। ভাষা আন্দোলনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকা-শীর্ষক গ্রন্থে ড. অজিত কুমার দাস ভাষা আন্দোলনের কারণ হিসেবে লিখেছেন, “আমরা দেখেছি যে, ১৯৪৭ সালে ভারত বিভক্তি সম্পন্ন হবার পর নবগঠিত ভারত রাষ্ট্রের নেতৃবৃন্দ দেশে একটি যুক্তরাষ্ট্রীয় প্রকৃতির সংসদীয় শাসন ব্যবস্থা প্রবর্তনের নীতি গ্রহণ করেন। অপরদিকে পাকিস্তানের শাসকগোষ্ঠী ও মুসলিম লীগের নেতৃত্ব দেশে যুক্তরাষ্ট্রীয় প্রকৃতির সংসদীয় শাসন অর্থাৎ জনগণের শাসন প্রতিষ্ঠার নীতি গ্রহণ না করে- পূর্ব বাংলার নিরীহ শান্তিপ্রিয় মানুষের ওপর এক উপনিবেশ সুলভ নীতি চাপিয়ে দিতে চায়। এই নীতির অংশ হিসেবে তারা পাকিস্তানের সংখ্যাগরিষ্ঠ মানুষের ভাষা বাংলার পরিবর্তে উর্দুকে রাষ্ট্রভাষা করার ষড়যন্ত্র শুরু করে। যেখানে পাকিস্তানের মোট জনসংখ্যার ৫৪.৬% লোক বাংলা ভাষা এবং মাত্র ৭% লোক উর্দু ভাষায় কথা বলে, সেখানে উর্দুকে রাষ্ট্রভাষা করার অর্থই ছিল বাঙালি জনগণকে দাবিয়ে রাখা, শোষণ করার এক ষড়যন্ত্র।”

বঙ্গবন্ধুর চিন্তা-চেতনায় ছিল মাতৃভাষার মর্যাদা ও স্বীকৃতি বিধানের সংকল্প। ভাষার চেতনাকে বুকে ধারণ করে তিনি ভাষা আন্দোলন করেছিলেন। এই আন্দোলনের ধারাবাহিকতায় বাঙালিদের জন্য একটি স্বাধীন-সার্বভৌম দেশ প্রতিষ্ঠিত হয় বঙ্গবন্ধুর নেতৃত্বে। তিনি দেশ স্বাধীন হওয়ার পর বাংলাদেশের সংবিধানে বাংলা ভাষাকে রাষ্ট্রভাষার স্বীকৃতি দিয়েছেন। সরকারি অফিসের কাজে বাংলা ভাষা ব্যবহারের নির্দেশনা দিয়েছেন। ‘ফাঁসির মঞ্চে যাওয়ার সময় আমি বলব, আমি বাঙালি, বাংলা আমার দেশ, বাংলা আমার ভাষা।’ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই অবিস্মরণীয় উক্তির মধ্যে নিহিত রয়েছে বাংলা ভাষার প্রতি তাঁর অপরিসীম দরদ ও ভালোবাসা। বাঙালি জাতির মুক্তির মহানায়ক হয়ে ওঠার পেছনে ভাষা আন্দোলন ছিল বঙ্গবন্ধুর যাত্রাবিন্দু। ভাষা আন্দোলন ও বঙ্গবন্ধু তাই অবিচ্ছেদ্য।

 

লেখক : সংসদ সদস্য, নেত্রকোনা-৪ ও সভাপতি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি

সর্বশেষ খবর