বুধবার, ৭ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা

বাংলাদেশকে বিনিয়োগ ক্ষেত্র বানাতে চায় মালয়েশিয়া

বাংলাদেশকে বিনিয়োগ ক্ষেত্র বানাতে চায় মালয়েশিয়া

চীন ও জাপানের পর এবার বাংলাদেশে বিনিয়োগে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে মালয়েশিয়া। এ লক্ষ্যে আগামী সপ্তাহে ঢাকা আসছে দেশটির শিল্প ও বাণিজ্যমন্ত্রীর নেতৃত্বে একটি শক্তিশালী প্রতিনিধি দল। এই সফরে দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত চার ইস্যুতে আলোচনা হবে বলে জানা গেছে।
সূত্র জানায়, ১২ জানুয়ারি প্রতিনিধি দলটি ঢাকায় আসবে। ১৩ জানুয়ারি ঢাকায় দুই দেশের বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত বিষয়গুলো নিয়ে দ্বিপক্ষীয় বৈঠক হবে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে। দুই দেশের সরকারি পর্যায়ের এই আলোচনায় মালয়েশিয়ায় বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত বাজার সুবিধা, বাংলাদেশে দেশটির উদ্যোক্তাদের বিনিয়োগ, আশিয়ান দেশগুলোতে রপ্তানি সম্প্রসারণ এবং দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) করার বিষয়গুলো নিয়ে আলোচনা হবে। বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শওকত আলী ওয়ারেছি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনা খতিয়ে দেখতে ঢাকা আসছেন মালয়েশিয়া সরকারের এই প্রতিনিধি দলটি। আলোচনায় বাংলাদেশে মালেয়েশিয়ার বিনিয়োগ ও শুল্কমুক্ত বাজার সুবিধার বিষয়গুলো সর্বোচ্চ গুরুত্ব পাচ্ছে। ওই কর্মকর্তা আরও জানান, তারা আমাদের ১৯টি পণ্যে শুল্কমুক্ত বাজার সুবিধা দিচ্ছে যার বেশিরভাগই পোশাক খাতের পণ্য। এর বাইরে আমরা পাট ও পাটজাত পণ্য, চামড়া ও চামড়াজাত পণ্য, হিমায়িত পণ্য ও সিরামিকসহ বেশ কয়েকটি পণ্যে শুল্কমুক্ত বাজার সুবিধা পেতে পারি।
জানা গেছে, বাংলাদেশে টেলিকম খাতে বিনিয়োগ রয়েছে মালয়েশিয়ার। এর বাইরে দেশের জ্বালানি ও যোগাযোগ অবকাঠামো খাতে বিনিয়োগ সম্ভাবনা খতিয়ে দেখবে প্রতিনিধি দলটি। বাংলাদেশের ম্যানুফ্যাকচারিং ও মোটর কার নির্মাণ খাত নিয়েও দেশটির বেসরকারি খাতের অনেক আগ্রহ রয়েছে বলে জানা গেছে। প্রাথমিকভাবে এসব খাতে বিনিয়োগ সাফল্য এলে পরে বৃহৎ আকারে বিনিয়োগের পরিকল্পনাও রয়েছে দেশটির শিল্পোদ্যোক্তাদের। এরই মধ্যে বাংলাদেশের সঙ্গে যৌথ বিনিয়োগে চট্টগ্রামে একটি গাড়ি নির্মাণ কারখানা করার আগ্রহ প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ। বিশ্বখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান প্রোটন সাগার (পেরুসাহান অটোমোবাইল ন্যাশনাল এসডিএন বিএইচডি) কারখানা স্থাপনের মধ্য দিয়ে এ দেশে বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছেন এই রাজনৈতিক ব্যক্তিত্ব। জানা গেছে, এরই মধ্যে মাহাথিরের দুজন এজেন্ট তাদের বিনিয়োগ প্রস্তাব নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়সহ সরকারের সংশ্লিষ্ট মহলের সঙ্গে আলোচনা করে গেছেন।
সূত্রগুলো জানায়, মালয়েশিয়ার উদ্যোক্তারা মনে করছেন, বিনিয়োগ সুবিধার দিক দিয়ে মুসলিম রাষ্ট্রগুলোর মধ্যে যে দুটি দেশ সবচেয়ে সম্ভাবনাময় তাদের মধ্যে একটি বাংলাদেশ এবং অন্যটি ইন্দোনেশিয়া। গত পাঁচ বছরের অর্থনৈতিক গতিপ্রকৃতি বিশ্লেষণ করে ওই দেশের বিনিয়োগকারীরা এই ধারণা পেয়েছেন। বাংলাদেশে কারখানা স্থাপনের ব্যাপারে প্রোটন-সাগা কোম্পানির চেয়ারম্যান মাহাথির মোহাম্মদ নির্বাহীদের যে ব্রিফ করেছেন সেখানে তিনি উল্লেখ করেছেন, ২০০৭ সালে বিশ্ব অর্থনৈতিক মন্দায় পশ্চিমা বিশ্বের অর্থনৈতিকভাবে শক্তিশালী দেশগুলোতে নেতিবাচক প্রভাব পড়লেও বাংলাদেশ ও ইন্দোনেশিয়া ওই প্রভাবমুক্ত ছিল। মূলত অভ্যন্তরীণ চাহিদা চাঙ্গা থাকার কারণেই বিশ্ব মন্দা কাবু করতে পারেনি দেশ দুটিকে। উপরন্তু রাজনৈতিক অস্থিরতার পরও ৬ শতাংশের কাছাকাছি জিডিপি প্রবৃদ্ধি অর্জিত হচ্ছে বাংলাদেশে। আলোচ্য সময়ে বাংলাদেশের মাথাপিছু আয়ও বেড়েছে। এসব বিবেচনা করেই মালয়েশিয়ার ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে।
প্রসঙ্গত, গত বছর চীন ও জাপান সফরের পর দেশ দুটি বাংলাদেশে বিনিয়োগে ব্যাপক আগ্রহ প্রকাশ করে। বিনিয়োগের লক্ষ্যে তারা সরকারের কাছে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার অনুরোধ জানায়। বিদেশি বিনিয়োগের আইন-কানুন ও নীতিগুলো সহজ করারও আবেদন জানানো হয়। চীন-জাপানের ওই আবেদনে সাড়া দিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নেতৃত্বে কাজ করছে সরকারের বিভিন্ন সংস্থা। বছরের শেষ দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মালয়েশিয়া সফরে গেলে একইভাবে দেশটির বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান।

সর্বশেষ খবর