বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

শীতের সবজি কমালো মূল্যস্ফীতি

নিজস্ব প্রতিবেদক

শীতের সবজি কমালো মূল্যস্ফীতি। নভেম্বরে দেশের সার্বিক মূল্যস্ফীতি  আগের মাসের চেয়ে কিছুটা কমে ৬ দশমিক ০৫ শতাংশে দাঁড়িয়েছে। গত অক্টোবরে এই হার ছিল ৬ দশমিক ১৯ শতাংশ। গতকাল শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, চাল, ডাল, ভোজ্যতেল, মসলাসহ শীতকালীন সবজি বাজারে আসায় নভেম্বর মাসে আগের মাসের তুলনায় খাদ্য উপখাতে মূল্যস্ফীতি কমেছে। পাশাপাশি খাদ্যবহির্ভূত উপখাতেও মূল্যস্ফীতি কমেছে বলে জানান তিনি।

পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্যে দেখা যায়, নভেম্বরে খাদ্যপণ্যে মূল্যস্ফীতি কমে হয়েছে ৫ দশমিক ৭২ শতাংশ। অক্টোবর মাসে যা ছিল ৫ দশমিক ৮৯ শতাংশ। এছাড়া খাদ্য বহির্ভূত মূল্যস্ফীতির হার কমে দাঁড়িয়েছে ৬ দশমিক ৫৬ শতাংশ। অক্টোবর মাসে যা ছিল ৬ দশমিক ৬৭ শতাংশ। এদিকে গ্রামাঞ্চলে নভেম্বরে সাধারণ মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৬১ শতাংশ। অক্টোবরে এই হার ৫ দশমিক ৮২ শতাংশ ছিল। আর গত মাসে শহরাঞ্চলের মূল্যস্ফীতি ছিল ৬ দশমিক ৮৮ শতাংশ, যা অক্টোবরে ৬ দশমিক ৯১ শতাংশ ছিল। পরিকল্পনা মন্ত্রী বলেন, দেশেও খাদ্যপণ্যের দাম কম। বিদেশ থেকেও কম দামে খাবার আমদানি হচ্ছে। যে কারণে খাবারের দাম বাড়ার কোনো কারণ নেই। আমাদের টাকার মানও কমেনি।

এডিপি : সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আরো জানান, ২০১৫-১৬ অর্থবছরের জুলাই থেকে নভেম্বর এই ৫ মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হয়েছে ১৭ শতাংশ। যা ২০১৪-১৫ অর্থবছরের একই সময়ে ছিল ২০ শতাংশ এবং ২০১৩-১৪ অর্থবছরের জুলাই-নভেম্বরে ছিল ১৯ শতাংশ। চলতি অর্থবছরের জুলাই থেকে নভেম্বর মাস পর্যন্ত মন্ত্রণালয়গুলো মোট খরচ করেছে ১৬ হাজার ৯৫৭ কোটি টাকা।

সর্বশেষ খবর