শিরোনাম
বৃহস্পতিবার, ১৪ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা
আজ মুদ্রানীতি ঘোষণা করবেন গভর্নর

বিনিয়োগ বাড়ানোই লক্ষ্য

আলী রিয়াজ

বিনিয়োগ বাড়ানোই লক্ষ্য

বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্য নিয়ে আজ ঘোষণা করা হবে মুদ্রানীতি। শিল্প খাতে বিনিয়োগ বাড়াতে বিশেষ পদক্ষেপ থাকছে চলতি অর্থ বছরের দ্বিতীয়ার্ধের নতুন মুদ্রানীতিতে। বিনিয়োগ বৃদ্ধি ও অলস অর্থের ব্যবহার নিশ্চিত করতে সুদ হার কমানোর বিশেষ নির্দেশনা থাকছে। বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, মধ্যম আয়ের দেশ গড়ে তোলার লক্ষ্যে মুদ্রানীতির পদক্ষেপ থাকবে। মধ্যম আয়ের দেশে পরিণত হতে হলে বিনিয়োগ বৃদ্ধি ছাড়া কোনো উপায় নেই। এ কারণে উদ্যোক্তাদের জন্য সহায়ক মুদ্রানীতিই প্রাধান্য পাবে। জ্বালানি সংকট মোচনে মুদ্রানীতিতে নতুন পদক্ষেপ থাকার কথা জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, আজ কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার্যালয়ে চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি ঘোষণা করবেন গভর্নর ড. আতিউর রহমান। ষান্মাসিক মুদ্রানীতিতে মূল্যস্ফীতি, বেসরকারি ঋণ প্রবাহ, ব্যাপক মুদ্রার যোগান স্বাভাবিক রেখে বিশেষ সুবিধা দেওয়া হবে। ইতিমধ্যে কেন্দ্রীয় ব্যাংক শ্রেণিকৃত ঋণে বিশেষ সুবিধা প্রদান করেছে। কিছু বৃহৎ ঋণের ক্ষেত্রে সময় সময় সীমা নির্ধারণের ক্ষেত্রেও কেন্দ্রীয় ব্যাংক সহজীকরণ করে দিয়েছে। তবে আগামী মুদ্রানীতিতে কর্মসংস্থান সৃষ্টিতে বিশেষ গুরুত্ব দেবে কেন্দ্রীয় ব্যাংক। এজন্য শিল্প বিনিয়োগ বাড়াতে দুটি বিশেষ তহবিল গঠন করা হবে। আসছে পরিবেশ বান্ধব শিল্প প্রতিষ্ঠানের জন্য বিশেষ ঋণ তহবিল। তহবিল গঠন করতে এ বছরই প্রথম বৈদেশিক মুদ্রার রিজার্ভ ব্যবহার করবে কেন্দ্রীয় ব্যাংক। ২৫ বিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে সবুজ শিল্পায়নে ২০০ মিলিয়ন ও বিদেশি বিনিয়োগে ৩০০ মিলিয়ন ডলারের দুটি তহবিল গঠন করা হবে। বিদেশি বিনিয়োগকারীদের জন্য গঠিত তহবিল থেকে ডলারের মাধ্যমে ঋণ দেওয়া হবে। বাংলাদেশ বিনিয়োগে আগ্রহী ব্যক্তি প্রতিষ্ঠানকে কম সুদে ঋণ দেওয়া ছাড়াও বিভিন্ন ক্ষেত্রে সহায়তা করবে। এজন্য বিনিয়োগ বোর্ডের সঙ্গে যৌথভাবে কাজ করার কথা জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বিনিয়োগ বোর্ডে নিবন্ধনের পর উদ্যোক্তাকে সব ধরনের সহায়তার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ব্যাঙ্কিং সেবার ক্ষেত্রে সহজীকরণ করাসহ ঋণ পেতে কোনো ধরনের হয়রানির শিকার হলে কেন্দ্রীয় ব্যাংক বিশেষ পর্যবেক্ষণ করবে। সূত্রে জানা গেছে, বিনিয়োগ বৃদ্ধি দেশের সবচেয়ে বড় বাধা বলে চিহ্নিত জ্বালানি সংকট কাটাতে বিশেষ উদ্যোগ নেওয়া হবে। পরিবেশ বান্ধব কারখানা পরিচালনার জন্য ২০০ মিলিয়ন ডলারের বিশেষ তহবিল থেকে ঋণ দেওয়া হবে। এ ঋণ দিয়ে বিদ্যুৎ উৎপাদন করে নিজেদের কারখানা পরিচালনা করতে স্বল্প সুদে ঋণ দেওয়া হবে। এছাড়া প্রথম এসএমই খাত উন্নয়নে বড় ধরনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এসএমই খাতে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে মুদ্রানীতিতে দিক নির্দেশনা থাকছে।

জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ বিরুপাক্ষ পাল বলেন, সার্বিক উন্নয়নের লক্ষ্য নিয়ে আমরা মুদ্রানীতি ঘোষণা করতে যাচ্ছি। আগামী সময় বাংলাদেশের অর্থনীতি শক্ত ভিতের ওপর দাঁড়াতে উদ্যোক্তা সহায়ক মুদ্রানীতি প্রণয়ন করা হবে। প্রবৃদ্ধির হার আরও বাড়াতেই এ মুদ্রানীতির মূল লক্ষ্য থাকবে। আমাদের আর্থিক প্রবৃদ্ধি সহনশীল, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রয়েছে। যা মুদ্রানীতি প্রণয়নের সহায়ক ভূমিকা রাখবে।

এজন্য গুরুত্ব দেব দীর্ঘ মেয়াদি ও মধ্য মেয়াদি অর্থায়নে। বাংলাদেশ ব্যাংক এমন কোনো হঠকারী সিদ্ধান্ত নেবে না যাতে শিল্পায়ন বাধাগ্রস্ত হয় কিংবা মূল্যস্ফীতি বৃদ্ধি পায়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর