১৭ ডিসেম্বর, ২০২০ ১৬:৩৭

শ্রীপুর পৌরসভা নির্বাচন, হিসাব-নিকাশ চলছে বিএনপির প্রার্থী মনোনয়নে

মাহবুবুর রহমান, শ্রীপুর

শ্রীপুর পৌরসভা নির্বাচন, হিসাব-নিকাশ চলছে বিএনপির প্রার্থী মনোনয়নে

বিল্লাল হোসেন বেপারী (বাঁয়ে) ও মো. কাজী খান।

গাজীপুরের শ্রীপুর পৌরসভা নির্বাচন অনুষ্ঠানের মাঝামাঝি সময়ে বিএনপির মনোনীত মেয়র প্রার্থী শ্রীপুর পৌর বিএনপির সাধারণ সম্পাদক শহিদুল্লাহ শহিদের মৃত্যুতে দলটির মধ্যে প্রার্থী নির্বাচনে নতুন করে হিসাব-নিকাশ শুরু হয়েছে। আর এই হিসাব নিকাশের মধ্যে রয়েছেন গাজীপুর জেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক বিল্লাল হোসেন বেপারী ও শ্রীপুর পৌর বিএনপির সভাপতি অ্যাডভোকেট মো. কাজী খান।

বিএনপি মনোনীত দলীয় মেয়র প্রার্থী শহিদুল্লাহ শহিদের মৃত্যুর পর ওই পদে নির্বাচনের পুনঃতফসিল ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন। ২০২১ সালের ১৬ জানুয়ারি এই নির্বাচন অনুষ্ঠিত হবে।

গাজীপুর জেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক বিল্লাল হোসেন বেপারী বলেন, জেল-জুলুম ও অত্যাচার মোকাবিলা করে তিনি রাজনৈতিক মাঠে সবসময়ই সক্রিয় রয়েছেন। নেতাকর্মীদের মাঠে ময়দানে চাঙ্গা রাখতে ও মনোবল ধরে রাখতে প্রয়োজনীয় সকল কিছু করেছেন এবং করে যাচ্ছেন। প্রয়াত বিএনপি নেতা শহিদুল্লাহ শহিদের একান্ত রাজনৈতিক সহযোদ্ধা ছিলেন বলেও দাবি করেন তিনি।

দলীয় নেতা-কর্মী ছাড়াও নির্বাচনী মাঠে সর্বোচ্চ শ্রম দিয়ে দৃঢ় প্রত্যয়ী ও সদালাপী হওয়ার কারণে জনগণের ভোটাধিকার রক্ষা করাও তার পক্ষে সম্ভব বলে জানান তিনি। তার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার প্রস্তুতি রয়েছে। এবার দল তাকে মনোনয়ন দিলে প্রস্তুতি বাস্তবায়নে তিনি মাঠে নামবেন।

শ্রীপুর পৌর বিএনপির সভাপতি অ্যাডভোকেট মো. কাজী খান জানান, তিনিও বিএনপি থেকে মনোনয়ন চান। প্রয়াত নেতা শহিদুল্লাহ শহিদকে মনোনয়ন দেওয়ার সময়ও তিনি প্রার্থী ছিলেন। নেতা-কর্মীদের অনুরোধের কারণে তিনি প্রার্থিতা থেকে সরে দাঁড়িয়েছিলেন। হামলা-মামলা, নির্যাতন, সংগ্রামের মধ্য দিয়ে তিনি এখনো কর্মীদের নিয়ে রাজনৈতিক মাঠে অনড় রয়েছেন। আর এসব ত্যাগের কারণেই দল তাকে এবার মনোনয়ন দেবেন বলে আশাবাদী তিনি।

ওই দুই নেতা ছাড়াও প্রয়াত নেতা শহিদুল্লাহ শহিদের ভগ্নিপতি অধ্যাপক হারুন অর রশীদও বিএনপির মনোনয়ন প্রত্যাশী।

গাজীপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক কাজী সাইয়্যেদুল আলম বাবুল বলেন, তৃণমূল তথা উপজেলা, পৌর বিএনপির নেতৃবৃন্দকে আলাপ আলোচনার মাধ্যমে প্রার্থী নির্বাচনে মতামত জানানোর পরামর্শ দেওয়া হয়েছে। তারা সম্ভবত আগামী দুই একদিনের মধ্যে একটা পরামর্শের তথ্য জানাবেন। পরে সেই মতামতের সাথে জেলা থেকে মতামত যুক্ত করে দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দের কাছে পাঠানো হবে। কেন্দ্র থেকেই চূড়ান্ত মতামতের ভিত্তিতে মনোনীত প্রার্থী দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করবেন।

প্রসঙ্গত, ১৪ ডিসেম্বর সোমবার সন্ধ্যায় নির্বাচনের নতুন তারিখ ঘোষণা করা হয়। ২০২১ সালের ১৬ জানুয়ারি এ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন সচিবালয়ের নির্বাচন পরিচালনা-২ অধিশাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপন জারি করে নতুন এই তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

প্রজ্ঞাপনে বলা হয়, স্থগিত হওয়া পদে (মেয়র) মনোনয়ন দাখিলের শেষ তারিখ ২৩ ডিসেম্বর। মনোনয়ন বাছাইয়ের তারিখ ২৪ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৩১ ডিসেম্বর এবং ২০২১ সালের ১৬ জানুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সকাল ৮টা হতে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, কেবল মেয়র পদে নতুন করে মনোনয়ন জমা দেওয়া যাবে। যারা ইতিমধ্যে মনোনয়ন জমা দিয়েছেন, তাদের আর নতুন করে মনোনয়ন জমা দেওয়ার কোনো প্রয়োজন নেই। সাধারণ আসনের কাউন্সিলর এবং সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে নতুন করে মনোনয়ন জমা দেওয়ার কোনো সুযোগ নেই। ভোটগ্রহণ হবে ইভিএমের মাধ্যমে। 

আগের তফসিল অনুযায়ী, এ নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল চলতি বছরের ২৮ ডিসেম্বর। এরই মধ্যে বিএনপির মনোনীত দলীয় মেয়র প্রার্থী শ্রীপুর পৌর বিএনপির সাধারণ সম্পাদক শহিদুল্লাহ শহিদ ৯ ডিসেম্বর মারা গেলে ওই পদে নির্বাচন স্থগিত করে গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর