২৫ ডিসেম্বর, ২০২০ ১৮:২০
পৌরসভা নির্বাচন

সীতাকুন্ডে প্রথমবার ইভিএমে ভোট, প্রচারণায় মুখর প্রার্থীরা

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

সীতাকুন্ডে প্রথমবার ইভিএমে ভোট, প্রচারণায় মুখর প্রার্থীরা

ফাইল ছবি

চট্টগ্রামের সীতাকুন্ড পৌরসভায় প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমেই ভোট দেবেন ভোটাররা। এতে ভোটাররা কীভাবে ইভিএমের মাধ্যমে ভোট প্রদান-গ্রহণ করবেন, সেই বিষয়ে প্রস্তুতি প্রায় সম্পন্ন করা হয়েছে।।

একই সঙ্গে শনিবার থেকে অনুশীলনমূলক ‘মক’ ভোট’ গ্রহণও শুরু হচ্ছে। এসব নিয়ে মাঠে কাজ করছেন নির্বাচন কমিশনের দায়িত্বশীল কর্মকর্তারা।

অন্যদিকে, ২৮ ডিসেম্বর সীতাকুন্ডে পৌরসভা নির্বাচনের শেষ মুহূর্তের প্রচারণায় মন জয় করতে ভোটারদের ঘরে ঘরে, পথে-ঘাটে, চায়ের দোকানসহ প্রচারণার মাঠে রয়েছেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। প্রতিটি প্রার্থীই নিজেদের যোগ্যতার পাশাপাশি সরকারের উন্নয়ন তুলে করছেন এবং বিরোধীদলের নেতা-কর্মীদের নির্যাতন, হামলা, মামলা ইত্যাদি তুলে ধরার চেষ্টায় আছেন। তবে যোগ্য ও ত্যাগী এবং এলাকার উন্নয়ন হবে এমন প্রার্থীদের ভোটে নির্বাচিত করার প্রত্যয় ব্যক্ত করেন ভোটাররা।

নির্বাচন কমিশন ও দলীয় সূত্রে জানা গেছে, সীতাকুন্ড পৌরসভার বিভিন্ন স্পটে ইভিএমের সচিত্র ভিডিও প্রদর্শন করা হয়েছে ভোটাররা সহজেই ইভিএমের মাধ্যমে কীভাবে ভোট প্রদান করবেন। শনিবার বেশ কয়েকটি এলাকায় মক (অনুশীলনমূলক) ভোটের আয়োজনও করা হয়েছে।

ইভিএমের প্রচার-প্রচারণার পাশাপাশি মক ভোটের মাধ্যমে ভোট দিতে আগ্রহী করে তোলার চেষ্টা করছেন। শেষ মুহূর্তের প্রস্তুতিতে ভোটের যন্ত্রপাতি চলে এসেছে। গত বুধবার থেকে দুই দিনব্যাপী ভোটগ্রহণের প্রশিক্ষণও শেষ হয়েছে। মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা নানাভাবে প্রচার-প্রচারণা করছেন নির্ঘুম-রাত।

চট্টগ্রামের সীতাকুন্ড উপজেলা নির্বাচন কর্মকর্তা বুলবুল আহমেদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, নির্বাচন কমিশনের পক্ষ থেকে ইভিএম ভোট কিভাবে দিবেন সেই বিষয়ে ভোটারদের উৎসাহ এবং আগ্রহী হিসেবে গড়ে তুলতে নানাভাবে প্রচারণা শুরু করা হয়েছে। মক ভোট গ্রহণ শুরু হবে ২৬ ডিসেম্বর থেকে। ভোটগ্রহণ প্রশিক্ষণ শেষ হয়েছে ৩২০ জন দায়িত্বশীল কর্মকর্তাদের নিয়ে। তাছাড়া ২১৬টি ইভিএম মেশিন নির্বাচনী এলাকায় চলে এসেছে। তবে নির্বাচনের বিষয়ে সাবির্ক প্রস্তুতির প্রায় শেষ বলে জানান তিনি।

এলাকার একাধিক ভোটার বলেন, প্রথম বারের মতো ইভিএমের মাধ্যমে ভোট দেব। এর আগে নির্বাচন কমিশন ভোটারদের আগ্রহী এবং সঠিকভাবে ভোট প্রদানের জন্য ‘মক’ ভোটের পাশাপাশি নানা ধরনের প্রচারণায় কাজ করছেন দায়িত্বশীলরা। তবে যোগ্য প্রার্থী বিবেচনার পাশাপাশি এলাকার উন্নয়নে যারা কাজ করবেন, তাদেরকেই নিয়েই ভোটাররা চিন্তা করবেন বলে জানান তিনি।

আওয়ামী লীগের মেয়র প্রার্থী বর্তমান মেয়র বদিউল আলম বলেন, দলের পক্ষ থেকে মনোনয়ন পেয়েই প্রচারণায় আছি। সরকারের উন্নয়নকে আরো গতিশীল করতে নৌকা প্রতীকে ভোট দেয়ার আহ্বান করছি। তবে দায়িত্ব পেলে আরো বেশি কাজ করার সুযোগ হবে বলেও জানান তিনি।

কাউন্সিলর প্রার্থী মেজবাহ উদ্দিন মিঠু বলেন, নির্বাচনে প্রতিশ্রুতি নয়, কাজেই বিশ্বাস করি। ভোটাররা আশা করছি যোগ্যতার বিবেচনা করেই প্রার্থীদের ভোট দেবেন। তবে এলাকার সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর বা কাজ করার সুযোগ দিলে উন্নয়নের পাশাপাশি গরিব-সাধারণ মানুষের পাশে থেকে আরো বেশি কাজ করার সুযোগ হবে। তবে সুষ্টু ও নিরপেক্ষ ভোটগ্রহণ হলেই নির্বাচিত হবো বলে জানান তিনি। 

নির্বাচন কমিশন দলীয় সূত্রে জানা গেছে, সীতাকুন্ডে দুই মেয়র প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের মেয়র প্রার্থী বর্তমান মেয়র বদিউল আলম ও বিএনপির মেয়র প্রার্থী আবুল মনছুর নির্বাচন করছেন। আওয়ামী লীগ-বিএনপির ২ জন মেয়র প্রার্থীসহ মোট ৮৬ জন কাউন্সিলর প্রার্থী রয়েছেন। এদের মধ্যে সংরক্ষিত আসনে ১৩ জন ও কাউন্সিলর পদে ৭১ জন। 

১৯৯৮ সালে ১ এপ্রিল ২৮ বর্গমাইল আয়তনের নয়টি ওয়ার্ড নিয়ে সীতাকুন্ড পৌরসভা গঠিত হয়। হালনাগাদ ভোটার তালিকায় পৌরসভায় ভোটার রয়েছেন মোট ৩৪ হাজার ৮১৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৭ হাজার ৮২৭ জন। ভোটগ্রহণ হবে মোট ১৭টি কেন্দ্রে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর