৪ ফেব্রুয়ারি, ২০২১ ১৯:৩৪

পৌরসভা নির্বাচন: পদ আঁকড়ে ধরতেই বর্তমান মেয়রের নানা কৌশল!

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

পৌরসভা নির্বাচন: পদ আঁকড়ে ধরতেই বর্তমান মেয়রের নানা কৌশল!

ভোটার তালিকা প্রণয়ন, সীমানা নির্ধারণ, বর্তমান পৌর মেয়রের কুট-কৌশলসহ নানাবিধ কারণে চট্টগ্রামের বোয়ালখালী পৌরসভা নির্বাচনের কোন লক্ষণ নেই দীর্ঘদিন ধরেই। এই পৌরসভা মেয়াদের পরেও এক বছর সময় পার হলেও আইনি জটিলতার প্রশ্নে ‘ঘুরপাক’ খাচ্ছে পৌর নির্বাচন।

চট্টগ্রামে পৌরসভা নির্বাচন ১ম ও ২য় ধাপে দুটিতে শেষ হয়েছে। ৪র্থ ও ৫ম ধাপে আরও ৫টিতে নির্বাচন হবে। সেই হিসেবে কোন ধরণের জটিলতা না থাকলেও ৬ষ্ট ধাপে চট্টগ্রামের বাঁশখালী ও বোয়ালখালী পৌরসভার নির্বাচনের দিন-তারিখ ঘোষণা হতে পারে বলে নির্বাচন সংশ্লিষ্টরা জানান।

তবে দীর্ঘ বছর পৌরসভার ভোট না হওয়ায় এলাকার ভোটাররাও উদ্বিগ্ন। বর্তমান মেয়র এই পদটি আঁকড়ে ধরতেই ভোটার, সীমানা নির্ধারণসহ নানা পরিবেশ তৈরি করছেন এমন মন্তব্য স্থানীয় সাধারণ ভোটার ও রাজনৈতিক সংশ্লিষ্টদের মাঝে।

স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব (পৌর-১) মোহাম্মদ ফারুক হোসেন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আইনগত কোন বাধা নেই বোয়ালখালী পৌরসভা নির্বাচনের। ইতিমধ্যে স্থানীয় সরকার থেকে নির্বাচন কমিশন বরাবরে চিঠিও দেয়া হয়েছে। নির্বাচন কমিশন ইচ্ছা করলেই যে কোন সময় বা কমিশনের সুযোগ-সুবিধা মোতাবেক নির্বাচনের দিন-তারিখ ঘোষণা করতে পারেন।

বোয়ালখালী উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মো. শফিউল আলম বলেন, একটি চক্র বারবার পৌরসভা নির্বাচন আটকে দেয়ার পায়তারা চালিয়ে আসছিল দীর্ঘ দিন ধরেই। এখনও নানা অজুহাত দেয়ার চেষ্টা করছেন। 

বোয়ালখালী পৌরসভার মেয়র ও বিএনপি নেতা হাজি আবুল কালাম আবু বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বিপুল ভোটে মেয়র নির্বাচিত করেছেন সাধারণ ভোটাররা। সেই ভোটেই মেয়রের দায়িত্ব পালন করছি। কোন ধরণের অনিয়ম-দুর্নীতির সাথে আমি নেই।

বোয়ালখালী থানা নির্বাচন কর্মকর্তা মো. নুরুল ইসলাম বলেন, ভোটার বিষয়ে কিছু আইনি জটিলতা ছিল। সেটি এখন কেটে গেছে। তাছাড়া এসব ভোটার পৌরসভা এলাকায় পড়েনি। সর্বশেষ গতকাল বৃহস্পতিবারও সরেজমিনে গিয়ে দেখেছি। এসব নিয়ে একটি প্রতিবেদনও নির্বাচন অফিসে দেয়া হয়েছে। 

চট্টগ্রাম নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, চট্টগ্রামের বোয়ালখালী পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৪ সালের ২১ মে। এসময় বিএনপির প্রার্থী হাজি আবুল কালাম মেয়র নির্বাচিত হন। একই সালের ১৯ জুন প্রথম সভা অনুষ্ঠিত হয় এ পৌরসভায়। সে হিসাবে গত বছরের ১৯ জুন এ পৌরসভার মেয়াদ উত্তীর্ণ হয়েছে। এই পৌরসভায় ১৮টি কেন্দ্রের মধ্যে ভোটার ছিল ৪৬ হাজার ২২০ জন।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর