২০ মে, ২০২১ ০২:০১

অর্ধেক আসন খালি রেখে রেস্তোরাঁ চালাতে চান মালিকরা

অনলাইন ডেস্ক

অর্ধেক আসন খালি রেখে রেস্তোরাঁ চালাতে চান মালিকরা

ফাইল ছবি

স্বাস্থ্যবিধি মেনে এবং প্রয়োজন হলে অর্ধেক আসন ফাঁকা রেখে হোটেল-রেস্তোরাঁ চালাতে চান মালিকরা। বুধবার বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতির মহাসচিব ইমরান হাসান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব দাবি তুলে ধরা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকার কর্তৃক ঘোষিত নির্দেশনা মেনে, স্বাস্থ্যবিধি অনুযায়ী, হোটেল রেস্তোরাঁ থেকে টেকওয়ে, পার্সেল ও অনলাইন ডেলিভারির মাধ্যমে আমাদের হোটেল-রেস্তোরাঁ ব্যবসাকে সীমিত রেখেছি। মহামারি করোনা ভাইরাসের আঘাতে যেসব সেক্টরগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে, তার মধ্যে হোটেল-রেস্তোরাঁ সেক্টরটি বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এখানে উল্লেখ্য যে, সব বিভাগীয় শহর, জেলা শহর ও উপজেলা শহর মিলে হোটেল-রেস্তোরাঁর সংখ্যা ৬০ হাজার, শ্রমিক-কর্মচারীর সংখ্যা প্রায় ৩০ লাখ। সবমিলিয়ে রেস্তোরাঁ খাতে মোট নির্ভরশীল জনসংখ্যা প্রায় দুই কোটি।

সংগঠনটির পক্ষ থেকে তুলে ধরা দাবিগুলোর মধ্যে রয়েছে, স্বাস্থ্যবিধি মেনে, হোটেল রেস্তোরাঁ খোলা রাখতে দেওয়া। তাও সম্ভব না হলে প্রয়োজনে ৫০ শতাংশ আসনে বসিয়ে হোটেল চালু রাখা, এ খাতে কর্মরত শ্রমিকদের মাসিক প্রণোদনা দেওয়া, ব্যবসায়ীদের এসএমই খাত থেকে বিনা সুদে অথবা স্বল্প সুদে জামানতবিহীন দীর্ঘমেয়াদে ঋণ দেওয়া অন্যতম।

এছাড়াও অন্যান্য দাবিগুলোর মধ্যে রয়েছে করোনাকালীন বিদ্যুৎ, গ্যাস ও পানির বিল সার-চার্জ ছাড়া বিল দেওয়া, রেস্তোরাঁ কর্মীদের মধ্যে যারা ভাড়া বাসায় থাকেন তাদের ভাড়া মওকুফ, দেরিতে দেওয়ার সুযোগসহ তাদের প্রতি সহনীয় আচরণ করা, এ খাতের কর্মীদের সম্মুখ যোদ্ধা ঘোষণা দিয়ে কর্মীদের অগ্রাধিকার ভিত্তিতে করোনা টিকা দেওয়া, সরকার কর্তৃক ভ্যাট ও অন্যান্য ট্যাক্স আদায়ের ক্ষেত্রে ছাড় দেওয়া।

করোনা পরিস্থিতিতে এ দাবিগুলো মেনে নিতে সংগঠনের পক্ষে থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবেদন করেছেন ব্যবসায়ীরা।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর