৮ আগস্ট, ২০২১ ২২:৪৪

সংগ্রামে, সঙ্কটে নির্ভীক সহযাত্রী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব: বাহাউদ্দিন নাছিম

নিজস্ব প্রতিবেদক

সংগ্রামে, সঙ্কটে নির্ভীক সহযাত্রী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব: বাহাউদ্দিন নাছিম

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একদিনে জাতির পিতা হননি। তিনি তের বছর কারাগারে ছিলেন, সারা জীবন লড়াই সংগ্রাম করেছেন। বেগম মুজিব সবসময় ভয়-ভীতি উপেক্ষা করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিরবিচ্ছিন্ন সমর্থন করেছেন, সহযোগিতা করেছেন। জীবনে-মরণে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব ছিলেন জাতির পিতার সহযোগী। সংগ্রামে, সঙ্কটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্ভীক সহযাত্রী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব।

রবিবার বিকেলে ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব এর জন্মদিন উপলক্ষ্যে শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান রকিবুর রহমানের সভাপতিত্বে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের মহাসচিব কে এম শহিদ উল্যা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের উপদেষ্টা সিরাজুল ইসলাম মোল্লা, ক্যাপ্টেন মোয়াজ্জেম হোসেন। 

আরও উপস্থিত ছিলেন স্বেচ্ছাসেবক লীগ ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি কামরুল হাসান রিপন, সাধারণ সম্পাদক তারিক সাইদ, ঢাকা মহানগর দক্ষিণের ২০ নং ওয়ার্ড কাউন্সিলর ফরিদ উদ্দিন রতন প্রমুখ। 

নাছিম বলেন, বঙ্গমাতার তুলনা হয় না। তিনি দেশকে ভালোবাসতেন, মানুষকে ভালোবাসতেন। তিনি সম্পদের কথা ভাবেননি, অলঙ্কারের কথা ভাবেননি, বিত্ত-বৈভবের কথা ভাবেননি। জাতির পিতার সহধর্মিণী বেগম মুজিব সন্তানদের মানুষ করেছেন, নিভৃতে মানুষের জন্য কাজ করে গেছেন। জাতির প্রয়োজনে সাহসী ভূমিকা পালন করেছেন। বঙ্গবন্ধুর সাহস অনুপ্রেরণার শক্তি ছিলেন বঙ্গমাতা মুজিব।

বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাহস ছিলেন, অনুপ্রেরণা ছিলেন, শক্তি ছিলেন বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব। তিনি বঙ্গবন্ধুর সারাজীবনের অনুপ্রেরণার সাহসী দৃঢ়চেতা মহীয়সী নারী ছিলেন।

এসএম কামাল বলেন, বেগম মুজিব ছিলেন বলেই টুঙ্গিপাড়ার শেখ মুজিব, বাবা-মায়ের খোকা শেখ মুজিব থেকে বঙ্গবন্ধু, বঙ্গবন্ধু থেকে জাতির পিতা হয়েছেন। বেগম মুজিব এবং বঙ্গবন্ধু এক অবিচ্ছেদ্য অংশ। বঙ্গবন্ধু বাঙালির হাজার বছরের স্বপ্ন।

বঙ্গবন্ধু যখন যুদ্ধবিধস্ত বাংলাদেশকে গড়ে তোলার জন্য মানুষের অর্থনৈতিক মুক্তির জন্য কর্মসূচি দিয়েছিলেন তখনই জাতির পিতাকে হত্যা করা হয়েছিল। কিন্তু বঙ্গবন্ধু ১৯৭২ সালে ১০ জানুয়ারি তার স্বপ্নের বাংলাদেশে পা রেখে প্রথমে স্ত্রী সন্তানদের কাছে ছুটে না গিয়ে ছুটে গিয়েছিলেন সোহরাওয়ার্দী উদ্যানে তার জনগণের কাছে।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা তার পিতা-মাতার আদর্শ বুকে ধারণ করে দেশকে এগিয়ে যাচ্ছেন উল্লেখ করে এসএম কামাল বলেন, বঙ্গবন্ধু তনয়া সবকিছু পেয়েছেন বেগম মুজিব ও বাবার আদর্শ থেকে। কারণ তিনি কাছে থেকে দেখেছেন। তিনি দেখেছেন বেগম মুজিব যখন জেলখানায় যেতে পারতেন না, তখন আজকের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে পাঠাতেন বঙ্গবন্ধুর সিদ্ধান্ত জানতে। তিনি দেখেছেন রাজনৈতিক কূটকৌশল, তিনি দেখেছেন তার বাবা কিভাবে সবকিছুকে বিসর্জন দিয়ে দেশের মানুষের জন্য কাজ করছে। মা কিভাবে মানুষের সবকিছুতে বিসর্জন দিয়েছেন।

পৃথিবীতে বেগম মুজিবের মতো ত্যাগ কোন মহিলা স্বীকার করেছে কি না আমার জানা নেই বলেও মন্তব্য করেন এসএম কামাল। সংগঠনের নেতাকর্মীদের উদ্দেশে এসএম কামাল বলেন, আজকে সরকার বিরোধীরা আমাদের বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন, আমাদের নেত্রীর বিরুদ্ধে জাতীয়-আন্তর্জাতিকভাবে ষড়যন্ত্র করছেন। ওই পচাত্তরের খুনী আর একাত্তরের পরাজিত শক্তিরা এক হয়ে আমাদের সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করার অপপ্রচার করছেন।

নেতাকর্মীদের অপপ্রচারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলে সজাগ থাকার আহ্বান জানিয়ে বলেন, আমাদের দলের ভাবমূর্তি ক্ষুণ্ন করার জন্য কিছু কিছু সুবিধাবাদী, টাউট, আমাদের দলের মধ্যে ঢুকে দলের ভাবমূর্তি ক্ষুণ্ন করছেন। মূল দলে ঢুকতে না পারলেও বিভিন্নভাবে ঢুকে দলের ভাবমূর্তি ক্ষুণ্ন করার চেষ্টা করছেন।

শোকাবহ আগস্ট মাসে শেখ হাসিনা যা চান তাই করার শপথ নিতে সংগঠনের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, জননেত্রী শেখ হাসিনা আজও ডুকরিয়ে ডুকরিয়ে কাঁদেন। তিনি শোককে শক্তিতে রূপান্তরিত করে মানুষের জন্য কাজ করছেন। সেই শেখ হাসিনার পথকে আমাদের মসৃণ করতে হবে। শেখ হাসিনার চলার পথকে স্বাভাবিক করতে হবে। শেখ হাসিনার চলার পথকে কাউকে প্রশ্নবিদ্ধ করার সুযোগ দেয়া যাবে না। যারা চলার পথকে প্রশ্নবিদ্ধ করবেন তাদেরকে আশ্রয়-প্রশ্রয় দেবেন না।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর