২৪ আগস্ট, ২০২১ ১৭:২৫
১৪৭ দেশ ভ্রমণের রেকর্ড

দক্ষিণ সুদানে পিস মিনিস্টারের সাথে নাজমুন নাহার

অনলাইন ডেস্ক

দক্ষিণ সুদানে পিস মিনিস্টারের সাথে নাজমুন নাহার

নাজমুন নাহার

দক্ষিণ সুদান ভ্রমণের মাধ্যমে ১৪৭ দেশ ভ্রমণের রেকর্ড গড়েছেন নাজমুন নাহার। এরইমধ্যে নামিবিয়ার উদ্দেশে যাত্রা শুরু করেছেন তিনি। এটি হবে তার ১৪৮ তম দেশ ভ্রমণ। সর্বাধিক রাষ্ট্র ভ্রমণকারী প্রথম বাংলাদেশি নাজমুন নাহার ১৭ আগস্ট পৌঁছান পূর্ব-মধ্য আফ্রিকার রাষ্ট্র দক্ষিণ সুদানে। দেশটির রাজধানী জুবা শহরে পৌঁছানোর পর ১৯ আগস্ট দক্ষিণ সুদানের 'পিস মিনিস্টার স্টিফেন পার কোল'- এর আমন্ত্রণে তার সাথে নাজমুন সাক্ষাৎ করেন মিনিস্ট্রি অব পিস বিল্ডিং এর কার্যালয়ে। সেখানে পিস মিনিস্টার স্টিফেন পার কোল তার বিশ্বভ্রমণের ১৪৭ দেশ ভ্রমণে বাংলাদেশের পতাকা বহন ও বিশ্ব শান্তির বার্তা পৃথিবীতে পৌঁছে দেওয়ার এই কৃতিত্বকে অভিনন্দন জানান।  

২০ আগস্ট নাজমুন নাহার ১৪৭ দেশ ভ্রমণ দক্ষিণ সুদানের শীর্ষ স্থানীয় পত্রিকা 'জুবা মনিটর' এর প্রথম পাতায় শিরোনাম নাম হয়। ২০ আগস্ট সন্ধ্যায় জুবাতে হোটেল পিরামিডের গ্যালারি হলে বাংলাদেশের ফরেন মিনিস্টার ড. আব্দুল কালাম মোমেনের উদ্দেশে বাংলাদেশী কমিউনিটি আয়োজিত এক নৈশভোজে নাজমুন নাহার তার বিশ্ব ভ্রমণের অভিজ্ঞতা শেয়ার করেন।  পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন নাজমুনকে "বাংলার হিরোইন" বলে আখ্যায়িত করেন পৃথিবীতে স্বাধীন বাংলাদেশের লাল-সবুজের পতাকাকে বহন করার জন্য। 

২১ আগস্ট জাতিসংঘের বাংলাদেশি পিস কিপার আর্মি ও নেভিদের আমন্ত্রণে নাজমুন নাহার জুবা ইউএন মিস টম্পিং এরিয়াতে এক সৌজন্যমূলক সাক্ষাৎ করেন। ডেপুটি ফোর্স কমান্ডার মেজর জেনারেল মইন উল্লাহ চৌধুরী, বিগ্রেডিয়ার জেনারেল শামীম কামাল, কন্টিনজেন্ট কমান্ডার ক্যাপ্টেন (কর্নেল) মোসায়েদ হোসেন, কমান্ডার আতিকুর রহমান ভূঁইয়া, লেফটেন্যান্ট কমান্ডার এম এফ এ সিদ্দিকী নাজমুনকে বিশেষ অভিনন্দন জানান।  

ডেপুটি ফোর্স কমান্ডার মেজর জেনারেল মইন উল্লাহ চৌধুরী বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশকে বিশ্বের দরবারে পরিচয় করিয়ে দেওয়ার জন্যে নাজমুনের এই অভিযাত্রা বাংলাদেশকে বিশ্বের দরবারে গর্বিত করছে বলে উল্লেখ করেন। ২৩ আগস্ট সাউথ সুদান উইমেন এম্পাওয়ার্মেন্ট নেটওয়ার্ক ও ফাস্ট নেটওয়ার্কের আয়োজনে নাজমুন নাহারকে জুবা ইউনিভার্সিটির গ্রিন রোকন হলে সংবর্ধনা জানান পিস মিনিস্টার স্টিফেন, নারী বুদ্ধিজীবী, আর্টিস্ট, সাহিত্যিক, সাংবাদিকসহ দক্ষিণ সুদানের গণমান্য ব্যক্তিবর্গ।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এবং সুদানের নেতার সাথে নাজমুন নাহার (ডানে)

 

এই কনফারেন্সে নাজমুন তরুণদের উদ্দেশ্যে তার বিশ্ব ভ্রমণের অভিজ্ঞতা শেয়ার করেন এবং তাদেরকে উৎসাহিত করেন নিজ দেশের শান্তি ও বিশ্ব শান্তি বজায় রাখার জন্য। নাজমুন নাহারের উদ্দেশে আয়োজিত এই প্রোগ্রামটি দক্ষিণ সুদানের জাতীয় টেলিভিশন এসএসবিসি'তে সম্প্রচার হয়। এছাড়া জুবা আই রেডি নাজমুনকে নিয়ে টপ স্টোরি করে। জাতিসংঘের রেডিও মিরাইয়া বিশেষ প্রতিবেদন করে ২৩ আগস্ট নাজমুন নাহারের বিশ্বভ্রমণের ১৪৭ দেশ ভ্রমণের অভিযাত্রা নিয়ে। 

এরই মধ্যে নাজমুন নাহার দক্ষিণ সুদানের বিভিন্ন দর্শনীয় স্থানগুলো পরিদর্শন করেছেন। জুবাতে ইথিওপিয়ায় নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নজরুল ইসলামের সাথে সাক্ষাৎ করেন তিনি। আজ ২৪ আগস্ট ১৪৮ তম দেশ নামিবিয়ার উদ্দেশে যাত্রা শুরু করেছেন নাজমুন নাহার। 


বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর