২৬ ফেব্রুয়ারি, ২০২২ ১৯:৩৮
যা বললেন জাফরুল্লাহ

জাফরুল্লাহর প্রস্তাবিত নামের তালিকায় ছিলেন নতুন সিইসি

অনলাইন ডেস্ক

জাফরুল্লাহর প্রস্তাবিত নামের তালিকায় ছিলেন নতুন সিইসি

নতুন সিইসি সাবেক সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়াল ও গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। ফাইল ছবি

বাংলাদেশের নতুন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়াল। জাতীয় সার্চ কমিটির কাছে নির্বাচন কমিশন (ইসি) গঠনের জন্য গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী যে ৮জনের নাম প্রস্তাব করেছিলেন সেখানে ৮ নম্বরে ছিলেন সাবেক সচিব হাবিবুল আউয়াল।

শনিবার সন্ধ্যায় সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন ডা. জাফরুল্লাহ চৌধুরীর প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু।

এরপর এ নিয়ে কথা বলেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনিও সংবাদমাধ্যমকে বলেন, ‌‌‘আমার দেওয়া তালিকা থেকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বেছে নিয়েছে সরকার। এ জন্য সরকারকে ধন্যবাদ। সরকার একটা ভালো কাজ করল। নতুন সিইসি কাজী হাবিবুল আউয়াল খারাপ করবেন না।’

ডা. জাফরুল্লাহ চৌধুরী যাদের নাম প্রস্তাব করেন তাদের নামও জানিয়েছেন জাহাঙ্গীর আলম মিন্টু। তারা হলেন প্রধান নির্বাচন কমিশনার হিসেবে সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল সাখাওয়াত হোসেন এবং নির্বাচন কমিশনার হিসেবে সাবেক বিচারপতি নাজমুন আরা সুলতানা, সুশাসনের জন্য নাগরিকের (সুজন) বদিউল আলম মজুমদার, সাবেক সেনাপ্রধান ইকবাল করিম ভূঁইয়া, সাবেক সচিব শওকাত আলী, খালেদ শামস, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল ও সাবেক আইন সচিব কাজী হাবিবুল আউয়াল।

শনিবার নতুন সিইসি ও চার কমিশনার নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। এতে জানানো হয়, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়াল। আর নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন চারজন।

তারা হলেন বেগম রাশিদা সুলতানা, জেলা ও দায়রা জজ (অবসরপ্রাপ্ত), আহসান হাবীব খান, বিগ্রেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) মাে. আলমগীর, সিনিয়র সচিব (অবসরপ্রাপ্ত) ও আনিছুর রহমান, সিনিয়র সচিব (অবসরপ্রাপ্ত)।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত এ প্রজ্ঞাপন বলা হয়েছে, বাংলাদেশের সংবিধানের ১১৮(১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ শনিবার তাদের নিয়োগ দিয়েছেন।

এর আগে গত ২৪ ফেব্রুয়ারি সন্ধ্যায় বঙ্গভবনে গিয়ে সিইসি এবং অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য যোগ্য ১০ জনের নাম রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে জমা দেন সার্চ কমিটির সদস্যরা।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

 
 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর