২৫ আগস্ট, ২০২২ ০৮:৫৩

লিখেছেন বই বলেছিলেন ছাপা হবে মৃত্যুর পর

গোলাম রাব্বানী

লিখেছেন বই বলেছিলেন ছাপা হবে মৃত্যুর পর

মাহবুব তালুকদার (ফাইল ছবি)

নির্বাচন কমিশনের পাঁচ বছরের তিক্ত অভিজ্ঞতা নিয়ে ‘নির্বাচননামা’ নামে একটি বই লিখেছেন প্রয়াত সাবেক নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। এই বইয়ে নির্বাচনের অনেক অজানা কাহিনি তিনি লিপিবদ্ধ করেছেন। বইয়ের বিষয়ে তিনি মৃত্যুর আগে এই প্রতিবেদককে বলেছিলেন, ‘নির্বাচননামা’ তার মৃত্যুর পরে ছাপা হবে। বইয়ে কী কী বিষয় থাকছে প্রশ্নে তিনি বলেছিলেন, নির্বাচননামায় নির্বাচন কমিশনে অনেক না বলা কথা থাকবে। অনেক সময় আমার বক্তব্য নির্বাচন কমিশন সভার কার্যবিবরণীতে লিপিবদ্ধ হয়নি। সেই সব গুরুত্বপূর্ণ বক্তব্য এই বইয়ে থাকবে। তিনি অসংখ্যবার ইউ, ও নোটের (আনঅফিশিয়াল নোট) মাধ্যমে সিইসি, কমিশনারবৃন্দ ও সচিবকে বিভিন্ন বিষয় জানিয়েছিলেন। এ ছাড়া বিভিন্ন সিটি নির্বাচন ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময়ের বিভিন্ন ঘটনার বিবরণ তিনি বইয়ে লিখেছেন।

নির্বাচন কমিশনের পাঁচ বছরের কর্মকাণ্ড নিয়ে গত ৯ ফেব্রুয়ারি বাংলাদেশ প্রতিদিনের প্রথম পাতায় ‘নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের একটি সাক্ষাৎকার প্রকাশিত হয়। ওই সাক্ষাৎকারের কিছু অংশ তুলে ধরা হলো-

বাংলাদেশ প্রতিদিন : নির্বাচন কমিশনে পাঁচ বছর নিয়ে কিছু লিখবেন কি?

মাহবুব তালুকদার : নির্বাচন কমিশনের দিনগুলো নিয়ে আমি যে বই লিখেছি, তার নাম নির্বাচননামা। বইটি মূলত নির্বাচন বিষয়ে বিভিন্ন ঘটনার বিশ্লেষণ ও আমাদের কার্যকালের ডকুমেন্টেশন। ১২০০ পৃষ্ঠার এই বই আমার মৃত্যুর আগে প্রকাশ করা সম্ভব হবে বলে মনে হয় না।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর