২১ ফেব্রুয়ারি, ২০২৩ ২০:৪১

সব স্রোত এসে মিলেছে বইমেলায়

অনলাইন ডেস্ক

সব স্রোত এসে মিলেছে বইমেলায়

একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দিবসটি উপলক্ষে আজ সকালেই খুলে দেওয়া হয় বইমেলার দরজা। শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে আসা বইপ্রেমীরা আজ ছুটে এসেছেন বইমেলায়। মনে হয় যেন সব স্রোত এসে মিলেছে বইমেলায়।

চারিদিকে শুধু মানুষ আর মানুষ। এতবড় পরিসর নিয়ে মেলা তবুও হাঁটা যায় না; বৃদ্ধ, শিশু, কিশোর, তরুণ-তরুণী সব বয়সের মানুশের উপস্থিতি; তারা বই দেখছেন, কিনছেন।

সোহরাওয়ার্দী উদ্যানে বইমেলা মাঠে বেজেছে 'আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি' গানটি। অন্যদিকে বর্ণমালা যুক্ত বাহারি পাঞ্জাবি-শাড়ি পরে মানুষের আনাগোনায় মেলাজুড়ে বিরাজ করছিলে একুশের আবহ।

শহীদ মিনারের শ্রদ্ধা নিবেদন শেষে অনেকেই বইমেলায় ছুটে এসেছেন। কেউ এসেছেন বাবা-মায়ের সঙ্গে, কেউ এসেছেন প্রিয় মানুষ কিংবা বন্ধু-বান্ধবের সঙ্গে। বেশিরভাগ নারীর পরনে ছিল কালো রঙের শাড়ি, আর ছেলেদের ছিল কালো পাঞ্জাবি। কেউ আবার বাংলা বর্ণমালা খচিত পোশাক পরিধান করে এসেছেন প্রাণের মেলায়।

দুপুরের পর থেকেই বইমেলামুখী মানুষের ঢল নামতে শুরু করে। বিকেল সাড়ে তিনটার দিকে বইমেলা পরিণত হয়েছে জনসমুদ্রে। নানা বয়সী মানুষের উপস্থিতিতে প্রাণপ্রাচুর্যে ভরে উঠেছে মেলার মাঠ। ভালো বিক্রি হবে বলে আশা করছেন প্রকাশকরা।

উত্তরা থেকে এসেছিলেন অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা ছাবদার হোসেন ও তার স্ত্রী। বললেন, ‘বয়স হয়েছে, হাঁটাচলা করতেও কষ্ট হয়। গাড়ি রেখে এসেছি সেই টিএসসিতে। সেখান থেকে হেঁটে হেঁটে শহীদ মিনারে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে এসেছিলাম। যত কষ্টই হোক বছরের এ দিনটাতে ঘরে বসে থাকতে পারি না। তাই বইমেলাতে আসা। কয়েকটা বই কিনব। তারপর বাসায় ফিরব।’

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর