১৯ এপ্রিল, ২০২৩ ১৬:৪৬

মঙ্গলবার ঢাকা ছেড়েছেন ১২ লাখ ২৮ হাজার সিম ব্যবহারকারী

অনলাইন ডেস্ক

মঙ্গলবার ঢাকা ছেড়েছেন ১২ লাখ ২৮ হাজার সিম ব্যবহারকারী

প্রতীকী ছবি

ঈদুল ফিতর উদযাপনে নাড়ির টানে বাড়ি ফিরছে মানুষ। রাজধানী ঢাকা থেকে গ্রামে বা অন্য কোনো শহরে পরিবার-পরিজনের সঙ্গে ঈদ করতে যাচ্ছেন তারা। এদের মধ্যে মঙ্গলবার (১৮ এপ্রিল) ১২ লাখ ২৮ হাজার ২৭৮টি সিমের ব্যবহারকারী ঢাকা ছেড়েছেন বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

বুধবার দুপুরে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পেজে এ তথ্য জানান। তবে এই হিসাব গড়ে জনপ্রতি সিমের সংখ্যায় ধরা হয়েছে। ১৮ বছরের নিচে কেউ এই হিসাবের মধ্যে পড়ে না।

মন্ত্রী তার স্ট্যাটাসে চারটি সিম ব্যবহারকারীদের তথ্য দিয়েছেন। গ্রামীণফোন লিমিটেড, রবি আজিয়াটা লিমিটেড, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস ও টেলিটক বাংলাদেশ লিমিটেডের সিমের ব্যবহারকারীর ওপর ভিত্তি করে তৈরি করা পরিসংখ্যানটি।

ওই স্ট্যাটাস বিশ্লেষণ করে দেখা যায়, মঙ্গলবার (১৮ এপ্রিল) ঢাকা ছেড়েছে ১২ লাখ ২৮ হাজার ২৭৮ সিম ব্যবহারকারী। এ সময় ঢাকায় এসেছে ছয় লাখ ৬৭ হাজার ৭৮৩ জন।

এদের মধ্যে গ্রামীণফোনের ৩ লাখ ৩৪ হাজার ২৯৫ সিম ব্যবহারকারী ঢাকা ছেড়েছে। রবির গ্রাহক ঢাকা ছেড়েছে ৩ লাখ ২ হাজার ২৮৪ জন। এ ছাড়া বাংলালিংকের ৫ লাখ ৭৩ হাজার ৫০৯ এবং টেলিটকের ১৮ হাজার ১৯০ জন গ্রাহক ঢাকা ছেড়েছে।

তবে মোবাইল ব্যবহারকারীর চেয়ে ঢাকা ছেড়ে যাওয়া মানুষের সংখ্যা বেশি হবে। কারণ অধিকাংশই পরিবার নিয়ে ঢাকা ছেড়েছে। একটি পরিবারের সবাই মোবাইল ব্যবহার করে না, বিশেষ করে অল্প বয়সীরা।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর