১২ মে, ২০২৩ ০৮:০৭

উপকূলের আরও কাছে ঘূর্ণিঝড় ‘মোখা’

অনলাইন ডেস্ক

উপকূলের আরও কাছে ঘূর্ণিঝড় ‘মোখা’

বাংলাদেশ উপকূলের আরও কাছে চলে এসেছে প্রকল ঘূর্ণিঝড় ‘মোখা’। ঘূর্ণিঝড়ের কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর বিক্ষুদ্ধ অবস্থায় রয়েছে।

বৃহস্পতিবার দিবাগত রাতে (১২ মে) দেয়া আবহাওয়া দফতরের সর্বশেষ বুলেটিন অনুযায়ী, এটি আরও শক্তিশালী উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হচ্ছে। ধারণা করা হচ্ছে শক্তিশালী এই ঘূর্ণিঝড়টি বাংলাদেশের চট্টগ্রাম ও কক্সবাজার জেলার ওপর দিয়ে স্থলভাগ অতিক্রম করবে।

আবহাওয়াবিদরা বলছেন, ঘূর্ণিঝড়ের প্রভাবে চট্টগ্রাম ও কক্সবাজারের উপকূলীয় এলাকা ১৫ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

বুলেটিনে আবহাওয়া দফতর জানায়, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় মোখা আরও উত্তর দিকে অগ্রসর হয়ে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগর এলাকায় (১২.৬° উত্তর অক্ষাংশ এবং ৮৮.০° পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে।

এটি মধ্যরাতে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১১৫০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১০৭৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১১১০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১০৭৫ কিলোমিটার দক্ষিণ- দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

এটি উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হওয়ার পাশাপাশি আরও ঘণীভূত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

বুলেটিনে জানানো হয়, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার। যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১১০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর