৮ জুলাই, ২০২৩ ১০:৫৭

উদ্যোক্তা হওয়ার স্বপ্ন পূরণ হলো

অনলাইন ডেস্ক

উদ্যোক্তা হওয়ার স্বপ্ন পূরণ হলো

দিনাজপুর সদর উপজেলার খোদমাধবপুর ইউনিয়নের মিস্ত্রিপাড়া গ্রামের আইনুল হকের মেয়ে আইরিন আক্তার রিপা। দিনাজপুর সরকারি কলেজের অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থী। বাবা অবসরপ্রাপ্ত কর্মচারী। পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি ছিলেন তিনি।

রিপার ছোটবেলা থেকেই উদ্যোক্তা হওয়ার স্বপ্ন। কিন্তু আর্থিক সমস্যার কারণে তিন বেলা খাওয়া ও মা-বাবার চিকিৎসার খরচ জোগাড় করা অসম্ভব হয়ে যাচ্ছিল। সেখানে উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখাটাই যেন বৃথা। রিপার মতো এমন অসচ্ছল নারীদের পাশে দাঁড়াতে কাজ করছে বসুন্ধরা গ্রুপ।

কয়েক মাস আগে বসুন্ধরা গ্রুপের সহায়তায় দিনাজপুরে ‘শুভসংঘ প্রশিক্ষণ কেন্দ্র’ স্থাপন করা হয়। রিপা সেই প্রশিক্ষণকেন্দ্রে ভর্তি হন। রিপার মতো আরো ১৫ জন নিয়ে শুরু হয় সেলাই প্রশিক্ষণ। একে একে তাঁরা সেলাইয়ের বিভিন্ন কৌশল, মেয়েদের ব্যবহার্য সব পোশাকের সেলাইয়ের কাজ ও ব্লক-বাটিকের কাজ আয়ত্ত করে ফেলেন।

সেলাইয়ের কাজ শেখার পর এখন তাঁদের প্রয়োজন সেলাই মেশিন। সম্প্রতি বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে প্রশিক্ষণকেন্দ্রের সব প্রশিক্ষণার্থীকে দেওয়া হয় একটি করে সেলাই মেশিন।

সেলাই মেশিন পেয়ে রিপা বলেন, ‘বসুন্ধরা গ্রুপের মাধ্যমে সেলাইয়ের প্রশিক্ষণ ও সেলাই মেশিন পেয়েছি। তাদের সহায়তার কারণে এখন স্বাবলম্বী হতে পারব। সেলাই মেশিন দিয়ে নিজের পরিবারের সদস্যদের জামাকাপড় সেলাইয়ের পাশাপাশি অন্যের জামাকাপড় সেলাই করে আর্থিকভাবে লাভবান হতে পারব।

মা-বাবার চিকিৎসার খরচ এবং আমার পড়াশোনার খরচ বহন করতে পারব। স্বাবলম্বী হওয়ার পাশাপাশি নিজে নারী উদ্যোক্তা হয়ে গ্রামের অসচ্ছল নারী ও বেকার জনগোষ্ঠীকে সেলাইসহ বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান তৈরি করব।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর