১৬ জুলাই, ২০২৩ ১৯:৩৫

সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে ইইউ পর্যবেক্ষক দলের বৈঠক

অনলাইন ডেস্ক

সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে ইইউ পর্যবেক্ষক দলের বৈঠক

সংগৃহীত ছবি

সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছে সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক প্রতিনিধি দল।

আজ রবিবার রাজধানীর গুলশানে ইইউ অফিসে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের (বিআইআইএসএস) গবেষণা পরিচালক ডা. মাহফুজ কবিরের সঙ্গে ইইউ প্রতিনিধিদলের প্রথম দফায় বৈঠক অনুষ্ঠিত হয়। দ্বিতীয় দফায় প্রতিনিধিদল মানবাধিকারকর্মী অ্যাডভোকেট আদিলুর রহমান খানের সঙ্গে বৈঠক করে।  

ইইউ প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকের পর ড. মাহফুজ কবির সাংবাদিকদের বলেন, ইইউ প্রতিনিধিদল বর্তমান নির্বাচনের পরিবেশ সম্পর্কে খোঁজ-খবর নিয়েছে। আমি তাদের বলেছি, এখন রাজনৈতিক পরিস্থিতি শান্তি ও সহিংসতামুক্ত। নির্বাচনের আগে ইইউ’র উচিত একটি পর্যবেক্ষক দল পাঠানো।

তিনি আরও বলেন, তারা পার্বত্য চট্টগ্রামে একটি পর্যবেক্ষকদল পাঠানোর বিষয়েও আমাকে জিজ্ঞাসা করেছে। আমি বলেছি, তারা পার্বত্য চট্টগ্রামে এ অঞ্চলের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে অল্প সংখ্যক সদস্য নিয়ে একটি দল পাঠাতে পারে।

এদিকে বৈঠকের পর অ্যাডভোকেট আদিলুর রহমান খান বলেন, মানবাধিকারকর্মীদের নামে মামলা দিয়ে, মানবাধিকার সংগঠনের রেজিস্ট্রেশন বাতিল করে ও মানবাধিকার লঙ্ঘন করে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়, এটাই আমি প্রতিনিধি দলকে জানিয়েছি।

উল্লেখ্য, বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন পরিস্থিতি পর্যবেক্ষণ করতে গত ৮ জুলাই থেকে ঢাকা সফরে রয়েছে ইইউ প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক প্রতিনিধিদল। আগামী ২৩ জুলাই পর্যন্ত প্রতিনিধি দলের সদস্যরা ঢাকায় অবস্থান করবেন।

ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের সদস্যরা ঢাকায় সফরকালে সরকারি-বেসরকারি প্রতিনিধি, বিভিন্ন রাজনৈতিক দল, সুশীল সমাজ ও গণমাধ্যমের সঙ্গে মতবিনিময় করছেন। তারা নির্বাচনী পরিবেশ যাচাই করছেন। একই সঙ্গে আগামী জাতীয় নির্বাচনে ইইউ কোনো পর্যবেক্ষক পাঠাবে কিনা প্রতিনিধিদল সে বিষয়ে সুপারিশ করবে। তাদের সুপারিশের ওপর ভিত্তি করেই ইইউ এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর