১৮ জুলাই, ২০২৩ ১৮:৪৫

২০২৩ সালের জেডিএস বৃত্তি, জাইকার চুক্তি স্বাক্ষর

অনলাইন ডেস্ক

২০২৩ সালের জেডিএস বৃত্তি, জাইকার চুক্তি স্বাক্ষর

জাপান সরকারের সাথে এক্সচেঞ্জ অব নোট (ই/এন) স্বাক্ষর করেছে বাংলাদেশ সরকার। অন্যদিকে, বাংলাদেশ সরকারের সাথে জেডিএস বৃত্তি ২০২৩ নিয়ে একটি অনুদান চুক্তি স্বাক্ষর করেছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)।    

জেডিএস (জাপানিজ গ্র্যান্ট এইড ফর হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট স্কলারশিপ) বৃত্তি কর্মসূচির মাধ্যমে সম্ভাবনাময় তরুণ সরকারি কর্মকর্তাদের জাপানের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়গুলোতে স্নাতোকোত্তর ও পিএইচডি সম্পন্ন করার সুযোগ প্রদান করা হয়।    

সফল জেডিএস ফেলোরা বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন রূপরেখা প্রণয়ন ও বাস্তবায়নে অবদান রাখবেন বলেই মনে করে জাইকা। সংস্থাটি আরো জানিয়েছে, উচ্চশিক্ষা গ্রহণের পাশাপাশি এই কর্মকর্তারা জাপানের সংস্কৃতি, ঐতিহ্য, খাবার ও পরিবেশের সাথেও পরিচিত হবেন।

জেডিএস বৃত্তি নিয়ে চুক্তির অধীনে, জাপানের বিশ্ববিদ্যালয়গুলোতে অধ্যয়নের ক্ষেত্রে ৩৩ জন সরকারি কর্মকর্তাকে ৪৭২ মিলিয়ন জাপানি ইয়েন (৩.২৫ মিলিয়ন মার্কিন ডলার) পর্যন্ত বৃত্তি প্রদান করা হবে। 

৩৩ জন্য শিক্ষার্থীর মধ্যে ৩০ জন স্নাতোকোত্তর সম্পন্ন করবেন এবং ৩ জন শিক্ষার্থী ডক্টরেট ডিগ্রি অর্জন করবেন। ২০০২ সাল থেকে এখন পর্যন্ত ৫২৫ জন বাংলাদেশি সরকারি কর্মকর্তা জেডিএস বৃত্তি পেয়েছেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জাপান ও বাংলাদেশ সরকার এবং জাইকা থেকে উপস্থিত ছিলেন বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি, অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান এবং জাইকা বাংলাদেশের চিফ রিপ্রেজেন্টেটিভ ইচিগুচি তোমোহিদে।     


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর