২ আগস্ট, ২০২৩ ০৯:১১

লঘুচাপ, নিম্নচাপ, তাপপ্রবাহ, বন্যা— সবই হতে পারে আগস্টে

অনলাইন ডেস্ক

লঘুচাপ, নিম্নচাপ, তাপপ্রবাহ, বন্যা— সবই হতে পারে আগস্টে

আগস্ট মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। বঙ্গোপসাগরে একটি বা দু'টি বর্ষাকালীন লঘুচাপও সৃষ্টি হতে পারে এ মাসে, যার মধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে। আগস্ট মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে এসব তথ্য দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

পূর্বাভাসে আরও বলা হয়েছে, দেশে বিচ্ছিন্নভাবে মৃদু তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা বেশি থাকতে পারে। এছাড়া আগস্ট মাসে মৌসুমি ভারী বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণ-পূর্ব পার্বত্য অববাহিকার কিছু স্থানে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে। 

আবহাওয়া বিভাগ বলছে, নিম্নচাপের প্রভাবে দেশে বৃষ্টি বাড়বে। তাই তাপমাত্রা সর্বোচ্চ ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে গিয়ে দেশে চলমান তাপপ্রবাহ দূর হতে পারে। মঙ্গলবার আবহাওয়া অধিদপ্তরের আগস্ট মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, দেশে গড়ে সবচেয়ে বেশি বৃষ্টি হয় জুলাই মাসে। অথচ সদ্য শেষ হওয়া সেই মাসেই স্বাভাবিকের চেয়ে প্রায় ৫১ শতাংশ কম বৃষ্টি হয়েছে। আগস্টে স্বাভাবিক বৃষ্টির সম্ভাবনা আছে। এ সময় এক থেকে দু'টি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে। তা মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে। এ ছাড়া মৃদু তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিন ও রাতে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে। ভারী বৃষ্টির কারণে উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণ-পূর্বের পার্বত্য এলাকার কিছু স্থানে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর