৫ সেপ্টেম্বর, ২০২৩ ১৮:৫৫

সিপিবি কার্যালয়ে ভিয়েতনামের রাষ্ট্রদূত : দুই দেশের বন্ধুত্ব জোরদারের অঙ্গীকার

নিজস্ব প্রতিবেদক

সিপিবি কার্যালয়ে ভিয়েতনামের রাষ্ট্রদূত : দুই দেশের বন্ধুত্ব জোরদারের অঙ্গীকার

ভিয়েতনামের রাষ্ট্রদূত ন্যুয়েন মান কুঅং আজ মঙ্গলবার সকালে রাজধানীর পুরানা পল্টনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করতে যান। এসময় তিনি সিপিবির কেন্দ্রীয় নেতাদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হন। সাক্ষাতে উভয়পক্ষ দুই দেশের জনগণের বন্ধুত্ব আগামী দিনে আরও জোরদার করার ওপর গুরুত্বারোপ করে। 

বৈঠকে ভিয়েতনামের চলমান সমাজতান্ত্রিক বিনির্মাণ কর্মসূচির অভাবনীয় অগ্রগতির জন্য সিপিবি নেতারা রাষ্ট্রদূতের মাধ্যমে ভিয়েতনামের জনগণ ও সে দেশের কমিউনিস্ট পার্টিকে অভিনন্দন জানান। সিপিবির এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সৌজন্য সাক্ষাতে ভিয়েতনামের রাষ্ট্রদূত সমাজতান্ত্রিক ভিয়েতনামের বর্তমান রাজনৈতিক ও অর্থনৈতিক অগ্রগতি সম্পর্কে সিপিবি নেতাদের জানান। আলোচনাকালে ভিয়েতনামের রাষ্ট্রদূত বলেন, কোভিড মহামারির চরম আঘাত সত্ত্বেও ভিয়েতনামের অর্থনৈতিক প্রবৃদ্ধি অসাধারণ গতিতে এগিয়ে চলছে। ভিয়েতনামের বৈদেশিক বাণিজ্য, পর্যটনশিল্প, শিক্ষা, স্বাস্থ্য, অবকাঠামোগত উন্নয়ন এবং কৃষিক্ষেত্রের অগ্রগতি আজ বর্তমান বিশ্বের উল্লেখযোগ্য উদাহরণ।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে ভিয়েতনাম বাংলাদেশের জনগণের পক্ষে ছিল। ভিয়েতনাম সর্বদা বাংলাদেশের জনগণের সুখে-দুঃখে পক্ষে থাকতে আগ্রহী। ভিয়েতনাম এশিয়া তথা বিশ্বকে যুদ্ধের ঝুঁকিমুক্ত রাখতে তথা শান্তির পক্ষে প্রতিজ্ঞাবদ্ধ। 

রাষ্ট্রদূতের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে সিপিবির নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন পার্টির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ শাহ আলম, সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, সহকারী সাধারণ সম্পাদক মিহির ঘোষ, প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক এ. এন. রাশেদা, শাহীন রহমান এবং কেন্দ্রীয় কমিটির সদস্য ও আন্তর্জাতিক বিভাগের প্রধান অ্যাড. হাসান তারিক চৌধুরী।

বৈঠককালে সিপিবি সভাপতি ভিয়েতনামের রাষ্ট্রদূত এবং দূতাবাসের অন্যতম কূটনীতিক মি. নায়েম হাইক নককে সিপিবি কার্যালয়ে স্বাগত জানান। তিনি বলেন, বাংলাদেশের জনগণের সঙ্গে ভিয়েতনামের জনগণ ও পার্টির ঐতিহাসিক এবং ঐতিহ্যগত বন্ধুত্ব রয়েছে। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ থেকে শুরু করে সাম্রাজ্যবাদবিরোধী নানা সংগ্রামে বাংলাদেশের জনগণের সঙ্গে ভিয়েতনামের কমিউনিস্ট পার্টি ও জনগণ ছিলেন। 

সিপিবি নেতৃবৃন্দ তাদের আলোচনায় বলেন, বাংলাদেশের গণতন্ত্র ও মানবাধিকার আজ বিরাট সংকটের মুখোমুখি। সিপিবি তার দীর্ঘদিনের রাজনৈতিক সংগ্রামে অভিজ্ঞতার আলোকে বাংলাদেশের গণতন্ত্র, স্বাধীনতা ও সার্বভৌমত্বকে রক্ষা করতে বদ্ধ পরিকর। সিপিবি নেতৃবৃন্দ বলেন, নানা দেশি-বিদেশি শক্তি আজ বাংলাদেশ তথা গোটা এশিয়া মহাদেশকে অস্থিতিশীল করতে তৎপর। 

সাম্রাজ্যবাদী ও প্রতিক্রিয়াশীল শক্তির এই অপতৎপরতা সম্পর্কে সকলকে সর্তক থাকতে হবে। 
বৈঠক শেষে ভিয়েতনামের রাষ্ট্রদূত সিপিবি নেতৃবৃন্দের সঙ্গে শুভেচ্ছা স্মারক বিনিময় করেন এবং পরস্পরকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। 

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর