২৫ নভেম্বর, ২০২৩ ১২:০৩

উভয় সংকটে বিএনপি

সমমনা দল ও জোটে অস্থিরতা, সাবেক নেতাদের দল নিয়ে বিপাকে - দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে দুই নেতা বহিষ্কার

শফিকুল ইসলাম সোহাগ

উভয় সংকটে বিএনপি

আন্দোলনের মাধ্যমে নিরপেক্ষ সরকারের অধীনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দাবি আদায় করতে গিয়ে উভয় সংকটে পড়েছে মাঠের বিরোধী দল বিএনপি। কেন্দ্র থেকে জেলা পর্যন্ত গুরুত্বপূর্ণ প্রায় সব নেতার বিরুদ্ধে রয়েছে মামলা। মহাসচিব থেকে শুরু করে বেশির ভাগ গুরুত্বপূর্ণ নেতা কারাগারে। বাইরে যারা আছেন তারাও আত্মগোপনে। নিরপেক্ষ সরকারের দাবি আদায় না হওয়ায় বিএনপির আন্দোলনে সঙ্গে থাকা সমমনা দলগুলো দলীয় সরকারের অধীনে নির্বাচনে যাওয়ার ঘোষণা দিচ্ছে। এ ছাড়া বিএনপির সাবেক নেতাদের গড়া দলগুলো যাচ্ছে নির্বাচনে। এসব দলের ব্যানারে বিএনপির সাবেক সংসদ সদস্যসহ অনেক নেতা ভোটে যাওয়ার ঘোষণা দিচ্ছেন। এর বাইরেও বিএনপির কিছু নেতা স্বতন্ত্রভাবে ভোটে যাওয়ার ঘোষণা দেওয়ায় সংকটে পড়েছে বিএনপি। তবে বিএনপি নেতারা বলছেন, এতে আন্দোলনে কোনো প্রভাব পড়বে না। চলমান আন্দোলন সফলতার দিকে এগোচ্ছে। বিএনপিকে ছাড়া নির্বাচন অর্থবহ হবে না। জানা গেছে, সরকারবিরোধী যুগপৎ আন্দোলনে থাকা সমমনা দল ও জোটে চলছে অস্থিরতা। ২৮ অক্টোবরের পর থেকে একদিকে আন্দোলন, অন্যদিকে ঘর সামলানো- উভয় সংকটে বিএনপি। এ সংকট কাটাতে আন্দোলন জোরদারের পাশাপাশি কূটনৈতিক তৎপরতাও বাড়িয়েছে দলটি। এর মধ্যে তাদের নতুন চ্যালেঞ্জ যুগপৎ আন্দোলনে থাকা সমমনা দলগুলোর নির্বাচনে অংশ নেওয়া ঠেকানো।

নির্বাচনের তফসিল ঘোষণার পর গড়ে ওঠা নতুন দলে যোগ দিয়ে কয়েকজন নেতার নির্বাচনে অংশ নেওয়া, তৃণমূল বিএনপির দৌড়ঝাঁপ, দীর্ঘদিনের মিত্র কল্যাণ পার্টি ও বাংলাদেশ মুসলিম লীগের নির্বাচনে যাওয়ার ঘোষণায় বিব্রতকর অবস্থায় ফেলেছে বিএনপিকে। সন্দেহ দানা বেঁধেছে আন্দোলনে থাকা নিবন্ধিত রাজনৈতিক দলগুলো নিয়ে। দলছুটদের পেশাদার স্বার্থপর বলে মনে করছেন বিএনপি নেতারা। দলটির আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল বলেন, দু-চারজন বিপথগামী-স্বার্থবাদী ক্ষমতার জন্য বিএনপিতে যোগ দিয়েছিল। এখন বিএনপি ক্ষমতায় নেই। তাই তারা ব্যক্তিস্বার্থে আবার তাদের পুরনো চেহারায় ফিরে যাচ্ছে। এতে আন্দোলনে কোনো প্রভাব পড়বে না। চাপ কিংবা প্রলোভন দেখিয়ে নির্বাচনে অংশগ্রহণ করা দলের সংখ্যা বাড়াতে সরকার অপকৌশলের আশ্রয় নিয়েছে দাবি করে তিনি বলেন, বিএনপি ছাড়া কোনো নির্বাচন দেশে অর্থবহ হবে না। অনেকটা একই সুরে কথা বললেন বিএনপির আরেক আইনজীবী নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। তিনি বলেন, বর্তমান সরকারের ক্ষমতা নবায়নের প্রকল্প হাতে নিয়েছে নির্বাচন কমিশন। যত চেষ্টা হোক, আন্দোলনের মুখে পদত্যাগে বাধ্য করা হবে সরকারকে। এ সময় আবারও নির্বাচনে না যাওয়ার প্রত্যয় জানান। আওয়ামী লীগ ২০১৪ ও ২০১৮ সালে যে ষড়যন্ত্র করেছিল, সেই বিনাভোটে সরকার গঠনের একই ষড়যন্ত্রের দিকে তারা এগোচ্ছে। এবার তারা পার পাবে না।

দুই নেতা বহিষ্কার : বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও রাজশাহী জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মতিউর রহমান মন্টু এবং ঢাকার ধামরাই পৌর বিএনপির সভাপতি দেওয়ান নাজিম উদ্দিন মঞ্জুকে বহিষ্কার করা হয়েছে। গতকাল এক বিজ্ঞপ্তিতে বলা হয়, দলীয় শৃঙ্খলা পরিপন্থী কর্মকান্ডে জড়িত থাকার সুস্পষ্ট অভিযোগের ভিত্তিতে তাদের দলের প্রাথমিক সদস্য পদসহ সব পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছে। এর আগে জাতীয় নির্বাহী কমিটির দুই সদস্য খন্দকার আহসান হাবিব ও ফখরুল ইসলামকে ‘দলীয় শৃঙ্খলা পরিপন্থী কর্মকান্ডে’ জড়িত থাকার অভিযোগে বহিষ্কার করেছে বিএনপি। দ্বাদশ সংসদ নির্বাচনে অংশ নিতে এ দুজন ১৫ নভেম্বর ‘স্বতন্ত্র গণতন্ত্র মঞ্চ’ নামের নতুন একটি জোট গঠনের ঘোষণা দেওয়ার পর সন্ধ্যায় তাদের বহিষ্কারের সিদ্ধান্ত জানায় বিএনপি।

এদিকে দলীয় সূত্রে জানা গেছে, ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশের সংঘর্ষকে কেন্দ্র করে দলটির ১৫ হাজার ৮৯০ জন নেতা-কর্মী গ্রেফতার হয়েছেন। মামলা হয়েছে ৩৯৪টি। আহত হয়েছেন ৪ হাজার ৫৯৩ জন। মৃত্যু হয়েছে ১৬ জনের। ২৭টি মামলায় ৯ নেতা-কর্মীর মৃত্যুদন্ডাদেশ ও ৪১৯ জনের বিভিন্ন মেয়াদে দন্ডাদেশ দেওয়া হয়েছে। এ ছাড়া ১৫ নভেম্বর তফসিল ঘোষণার পর থেকে এ পর্যন্ত বিএনপি নেতা-কর্মীদের নামে সারা দেশে ১২৫টি মামলা হয়েছে। এসব মামলায় গ্রেফতার করা হয়েছে ৩ হাজার ৮৭৫ জনের বেশি নেতা-কর্মীকে। মামলাগুলোয় আসামি করা হয়েছে ১৪ হাজার ৬৯০ জনের বেশি নেতা-কর্মীকে। এ সময় আইনশৃঙ্খলা বাহিনী এবং ক্ষমতাসীন দলের নেতা-কর্মীদের হামলায় মারা গেছেন তিনজন, আহত হয়েছেন ৫৩৭ জন। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় সারা দেশে ১০টি মামলায় অন্তত ২৯০ জন নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে। আসামি করা হয়েছে ১ হাজার ২৫০ জন নেতা-কর্মীকে। হামলায় নিহত হয়েছেন একজন এবং আহত হয়েছেন আরও অন্তত ২৫ নেতা-কর্মী।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর