৩০ ডিসেম্বর, ২০২৩ ১৩:২০

কাজাখস্তান এবং উজবেকিস্তানে উচ্চ পর্যায়ের অনুষ্ঠানে ভাষণ দিলেন প্রফেসর ইউনূস

অনলাইন ডেস্ক

কাজাখস্তান এবং উজবেকিস্তানে উচ্চ পর্যায়ের অনুষ্ঠানে ভাষণ দিলেন প্রফেসর ইউনূস

নোবেল শান্তি পুরস্কার জয়ী ও ক্ষুদ্রঋণের প্রবর্তক প্রফেসর মুহাম্মদ ইউনূস সম্প্রতি কাজাখস্তানের আস্তানায় বিখ্যাত কালাম মিডিয়া গ্রুপ ইভেন্টে এবং উজবেকিস্তানের তাসখন্দের মর্যাদাপূর্ণ সেন্ট্রাল এশিয়ান ইউনিভার্সিটিতে প্রদত্ত মূল ভাষণে তাঁর সামাজিক ব্যবসা ও তিন শূন্য’র পৃথিবী’র যুগান্তকারী ধারণা তুলে ধরেন।
 
১৯ ডিসেম্বর কাজাখস্তানের আস্তানায় অনুষ্ঠিত কালাম মিডিয়া গ্রুপ ইভেন্টে প্রধান বক্তা হিসেবে ভাষণ দেন প্রফেসর ইউনূস। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কাজাখস্তানের ডিজিটাল বিজ্ঞান ও উচ্চ শিক্ষা মন্ত্রী নুরবেক সায়াসাত; কাজাখস্তানের ডিজিটাল উন্নয়ন ও উদ্ভাবন বিষয়ক মন্ত্রী বোগদাত মুসিন; কাজাখস্তানের সাবেক অর্থমন্ত্রী, ন্যাশনাল ব্যাংকের প্রধান এবং আস্তানা ইন্টারন্যাশনাল ফিনান্সিয়াল সেন্টারের ম্যানেজার কাইরাত কেলিমবেটভ; বিশিষ্ট ব্যবসায়ী এবং বিনিয়োগ গ্রুপ ফ্রিডম হোল্ডিং কর্পোরেশনের প্রতিষ্ঠাতা ও কর্ণধার তিমুর তুরলভসহ কাজাখস্তানের উচ্চপদস্থ সরকারী ও বেসরকারী কর্মকর্তা, বুদ্ধিজীবি ও বিভিন্ন স্তরের মানুষ।
 
কালাম মিডিয়া গ্রুপের সদর দফতর কাজাখস্তানে। প্রতিষ্ঠানটি ইতিহাস এবং সংস্কৃতিতে নিবেদিত একটি মাল্টি—প্ল্যাটফর্ম বৈজ্ঞানিক ও শিক্ষামূলক মিডিয়া যার লক্ষ্য জরুরি বৈশ্বিক সমস্যাগুলির সমাধানে বিশ্বব্যাপী আলোচনা এবং এশীয় দৃষ্টিকোণ থেকে এসব সমস্যার সমাধানে বুদ্ধিবৃত্তিক মতবিনিময়ের জন্য একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করা।
 
আস্তানায় অনুষ্ঠিত কালাম ইভেন্টের পর প্রফেসর ইউনূস ২১ ডিসেম্বর উজবেকিস্তানের তাসখন্দ গমন করেন এবং সেখানে অবস্থিত সেন্ট্রাল এশিয়ান ইউনিভার্সিটির ছাত্র, শিক্ষক ও বিশিষ্ট অতিথিদের সাথে তাঁর সামাজিক ব্যবসা এবং “থ্রি—জিরো ক্লাবের” ধারণা নিয়ে বক্তৃতা দেন। তাঁর বক্তব্যে তিনি তিন শূন্যের একটি পৃথিবী নিয়ে তাঁর অন্তর্দৃষ্টি ও রূপকল্প সকলের কাছে তুলে ধরেন। ইউনিভার্সিটির প্রেসিডেন্ট কামরান গুলামভ প্রফেসর ইউনূসকে সাদরে আমন্ত্রণ জানান এবং ইউনূস সেন্টারের সাথে স্বাস্থ্য, শিক্ষা এবং অন্যান্য ক্ষেত্রে সহযোগিতা বিষয়ে বিপুল আগ্রহ প্রকাশ করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর