৮ জানুয়ারি, ২০২৪ ১৩:৩৯

দীর্ঘ ২৭ বছর পর যে আসনে জিতল আওয়ামী লীগ

অনলাইন ডেস্ক

দীর্ঘ ২৭ বছর পর যে আসনে জিতল আওয়ামী লীগ

প্রতীকী ছবি

রবিবার দেশব্যাপী অনুষ্ঠিত হল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এতে মৌলভীবাজার-২ (কুলাউড়া) আসনে জয় পেয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ প্রার্থী। এর মধ্য দিয়ে আসনটিতে দীর্ঘ ২৭ বছর পর জয়ের মুখ দেখল আওয়ামী লীগ।

মৌলভীবাজার-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী ছিলেন দলের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী ওরফে নাদেল। তিনি এবারই প্রথম নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। তার বাড়ি কুলাউড়া উপজেলার কৌলা গ্রামে।

বেসরকারি ফলাফল অনুযায়ী, শফিউল আলম চৌধুরী ওরফে নাদেল পেয়েছেন ৭৩ হাজার ৫২৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী কুলাউড়া উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এ কে এম সফি আহমদ ওরফে সলমান (ট্রাক) পান ১৫ হাজার ১৬৮ ভোট। সফি আহমদ উপজেলা পরিষদের চেয়ারম্যান পদ ছেড়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন।

জানা গেছে, সর্বশেষ এই আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ১৯৯৬ সালের সংসদ নির্বাচনে জয়ী হয়েছিলেন দলের সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সুলতান মোহাম্মদ মনসুর আহমদ।

এরপর ২০০১ সালের নির্বাচনে সুলতান মনসুর দলীয় মনোনয়ন পেলেও জিততে পারেননি। ওই নির্বাচনে বিএনপির ‘বিদ্রোহী প্রার্থী’ এম এম শাহীনের কাছে হেরে যান তিনি। এরপর এক-এগারোর সময় বদলে যায় প্রেক্ষাপট। দলের সঙ্গে সুলতান মোহাম্মদ মনসুরের দূরত্ব তৈরি হয়। এর জেরে ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পান আতাউর রহমান ওরফে শামীম। কিন্তু তিনি হেরে যান। ওই নির্বাচনে জয়লাভ করেন জাতীয় পার্টির প্রার্থী নওয়াব আলী আব্বাস খান।

পরবর্তীতে ২০১৪ সালের নির্বাচনে মহাজোটের শরিক জাতীয় পার্টির প্রার্থী মহিবুল কাদের চৌধুরীকে আসনটি ছেড়ে দেয় আওয়ামী লীগ। তবে ওই নির্বাচনে মহাজোটের প্রার্থী মহিবুল কাদের চৌধুরী জিততে পারেননি। সেখানে জয় পান আওয়ামী লীগের ‘বিদ্রোহী প্রার্থী’ আবদুল মতিন। 

এরপর ২০১৮ সালের নির্বাচন। এতে ওই আসন মহাজোটের শরিক বিকল্পধারা বাংলাদেশের প্রার্থী এম এম শাহীনকে ছেড়ে দেওয়া হয়। তিনি ছিলেন বিএনপির সাবেক নেতা। তিনি নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন। কিন্তু তারপরও  জিততে পারেননি এম এম শাহীন।

সে সময় ওই আসনে জয় পান আওয়ামী লীগের সাবেক নেতা সুলতান মোহাম্মদ মনসুর আহমদ। তিনি জাতীয় ঐক্যফ্রন্টের (গণফোরাম) প্রার্থী হয়ে ধানের শীষ প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করে বিজয়ী হন।

এবার দলীয় প্রার্থী মনোনয়ন পাওয়ায় দীর্ঘ ২৭ বছর আসনটিতে জয়ের মুখ দেখল আওয়ামী লীগ।

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর