৯ জানুয়ারি, ২০২৪ ১০:০৬

বাংলাদেশের ৭ জানুয়ারির নির্বাচন অবাধ বা সুষ্ঠু ছিল না: যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

বাংলাদেশের ৭ জানুয়ারির নির্বাচন অবাধ বা সুষ্ঠু ছিল না: যুক্তরাষ্ট্র

সংগৃহীত ছবি

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ বা সুষ্ঠু ছিল না বলে মন্তব্য করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। সোমবার দেশটির পররাষ্ট্র দফতর এক বিবৃতিতে এই প্রতিক্রিয়া জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, “যুক্তরাষ্ট্র বাংলাদেশের জনগণ এবং গণতন্ত্র, শান্তিপূর্ণ সমাবেশের স্বাধীনতা ও মতপ্রকাশের স্বাধীনতার প্রতি তাদের আকাঙ্ক্ষাকে সমর্থন করে। যুক্তরাষ্ট্র লক্ষ করেছে, ৭ জানুয়ারি, ২০২৪ অনুষ্ঠিত সংসদ নির্বাচনে আওয়ামী লীগ সংখ্যাগরিষ্ঠ আসনে জয়লাভ করেছে। যুক্তরাষ্ট্র বাংলাদেশে রাজনৈতিক বিরোধী দলের হাজার হাজার সদস্যকে গ্রেফতার এবং নির্বাচনের দিন অনিয়মের খবরে উদ্বিগ্ন। যুক্তরাষ্ট্র অন্যান্য পর্যবেক্ষকদের সঙ্গে একমত যে, এই নির্বাচন অবাধ বা সুষ্ঠু ছিল না এবং এই নির্বাচনে সব দল অংশগ্রহণ না করায় আমরা হতাশ।”

বিবৃতিতে আরও বলা হয়, “নির্বাচনকালীন এবং এর আগের মাসগুলোতে যেসব সহিংসতার ঘটনা ঘটেছে, যুক্তরাষ্ট্র তার নিন্দা জানায়। এসব সহিংসতার গ্রহণযোগ্য তদন্ত এবং দায়ীদের জবাবদিহির আওতায় আনতে আমরা বাংলাদেশ সরকারকে উৎসাহ দিচ্ছি। সেই সঙ্গে আমরা সহিংসতাকে পরিহার করার জন্যও সকল রাজনৈতিক দলের প্রতি আহ্বান জানাই।”

মার্কিন পররাষ্ট্র দফতর ওই বিবৃতিতে আরও বলে, “যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে একটি অবাধ ও মুক্ত ভারত-প্রশান্ত মহাসাগরীয় (ইন্দো–প্যাসিফিক) অঞ্চল প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করা, বাংলাদেশে মানবাধিকার সুরক্ষা ও নাগরিক সমাজের প্রতি সমর্থন অব্যাহত রাখা এবং দুই দেশের জনগণের মধ্যে ও অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।” সূত্র: ইউএস স্টেট ডিপার্টমেন্ট

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর