১০ এপ্রিল, ২০২৪ ২৩:৩৭

প্রস্তুত জাতীয় ঈদগাহ; একসঙ্গে নামাজ আদায় করবেন ৩৫ হাজার মুসল্লি

অনলাইন ডেস্ক

প্রস্তুত জাতীয় ঈদগাহ; একসঙ্গে নামাজ আদায় করবেন ৩৫ হাজার মুসল্লি

সংগৃহীত ছবি

ঈদ জামাতের জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ। আবহাওয়া অনুকূলে থাকলে বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকাল সাড়ে আটটায় জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। এবার জাতীয় ঈদগাহে এক সঙ্গে প্রায় ৩৫ হাজার মুসল্লির নামাজ আদায় করতে পারবেন। এরইমধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষ থেকে জাতীয় ঈদগাহে নামাজের জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের দেওয়া তথ্য অনুযায়ী, এবার জাতীয় ঈদগাহ ময়দানের প্রায় ৩০ হাজার বর্গমিটার জায়গায় এক সঙ্গে প্রায় ৩৫ হাজার মুসল্লি নামাজ পড়তে পারবেন। এর মধ্যে অতি গুরুত্বপূর্ণ ২৫০ পুরুষ, ৮০ জন অতি গুরুত্বপূর্ণ মহিলা, ৩১ হাজার সাধারণ পুরুষ এবং সাড়ে ৩ হাজার সাধারণ মহিলার নামাজের ব্যবস্থা করা হয়েছে। ছয়টি ভিআইপি মোট ১২১ কাতারে নামাজ পড়ার ব্যবস্থা করা হয়েছে।

জাতীয় ঈদগাহে প্রবেশের জন্য একটি ভিআইপিসহ তিনটি প্রবেশ পথ নির্মাণ করা হয়েছে। এর মধ্যে একটি গেট দিয়ে মহিলারা প্রবেশ করবেন। গরমে মুসল্লিদের সুবিধার্থে ১০টি এয়ার কুলারের ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি সাড়ে পাঁচশ সিলিং ফ্যান এবং ১৫০টি স্ট্যান্ড ফ্যানের ব্যবস্থা করা হয়েছে। ১৪০টি অযুখানা, মহিলা ও পুরুষদের জন্য পর্যাপ্ত আলাদা টয়লেট, বিশুদ্ধ খাবার পানি এবং প্রাথমিক চিকিৎসা সেবার ব্যবস্থা করা হয়েছে। 

এছাড়া ঈদগাহের প্যান্ডেলের ওপর বৃষ্টির পানি নিরোধক সামিয়ানা টাঙানো এবং বৃষ্টির পানি নিষ্কাশনের ব্যবস্থা রাখা হয়েছে। জাতীয় ঈদগাহের পুরো প্রাঙ্গণে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা এবং ফায়ার সার্ভিসের ব্যবস্থাও রয়েছে। তবে আবহাওয়া প্রতিকূল হলে বিকল্প ব্যবস্থায় বায়তুল মোকাররমে সকাল ৯টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর