৩০ এপ্রিল, ২০২৪ ২০:০৪

আগামীতে পাইনাপেল সিল্কের দাঁড় খুলতে পারে : দীপু মনি

মানিকগঞ্জ প্রতিনিধি

আগামীতে পাইনাপেল সিল্কের দাঁড় খুলতে পারে : দীপু মনি

পাইনাপেল সিল্ক উৎপাদন কেন্দ্র পরিদর্শন করছেন সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি

সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আনারসের আঁশের মাধ্যমে আগামীদিনে যাতে পাইনাপেল সিল্কের দাঁড় খুলতে পারে, সেজন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে যতুটুকু সম্ভব সহযোগিতা করা হবে। কারণ পাইনাপেল আঁশ ও ডাটার মাধ্যমে সিল্ক কাপড় ও সুতা তৈরি করা হয়। আর আনারসের পাতা থেকে তৈরি হবে উন্নতমানের সুতা। ইতিমধ্যে আনারসের পাতা থেকে ফাইবার বের করে নেদারল্যান্ডসে রপ্তানি করা হচ্ছে।

মঙ্গলবার দুপুরে মানিকগঞ্জ সদর উপজেলার চর-বেউথা এলাকায় অবস্থিত পাইনাপেল সিল্ক উৎপাদন কেন্দ্র পরিদর্শন শেষে বেসরকারি স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থার আলাপের আয়োজিত মতবিনিময় সভায় সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

দীপু মনি বলেন, স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থা আলাপের প্রতিষ্ঠাতা মাসুদা আক্তার দীর্ঘদিন আনারস নিয়ে গবেষণা করে আসছেন। তারই ধারাবাহিকতায় তিনি (মাসুদা) আনারসের পাতা ও আঁশ নিয়ে সিল্ক সুতা ও তাঁতের কাজ শুরু করেছেন। আনারসের পাতা ও আঁশ ফেলে না দিয়ে উন্নতমানের সুতা তৈরি করার জন্য তাকে ধন্যবাদ জানাই। কারণ তিনি চমৎকার একটি কাজ করে আসছেন।

তিনি বলেন, আমরা যে কোনো পদক্ষেপ নেওয়ার আগে সরেজমিন যাই। এ কারণে আজকে আমরা মানিকগঞ্জের পাইনাপেল সিল্কের কারখানা সরেজমনি করে গেলাম। পাইনাপেল কারখানার বিষয়ে আরও ভালো করে খোঁজ খবর নেওয়া হবে। কারণ বার বার দেখাশোনা করে তার পর সরকারি সহযোগিতার বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে।

এসময় সমাজসেবা অধিদপ্তরের গ্রেড-১ এর মহাপরিচালক ড. আবু সালেহ মোহাম্মদ মোস্তফা কামাল, জেলা প্রশাসক রেহেনা আকতার ও অতিরিক্ত পুলিশ সুপার সুজন সরকারসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর