১১ মে, ২০২৪ ২০:৫৫

শিক্ষার্থীদের প্রযুক্তি উদ্ভাবনসহ বিভিন্ন ক্ষেত্রে পারদর্শী হওয়ার তাগিদ মন্ত্রীর

অনলাইন ডেস্ক

শিক্ষার্থীদের প্রযুক্তি উদ্ভাবনসহ বিভিন্ন ক্ষেত্রে পারদর্শী হওয়ার তাগিদ মন্ত্রীর

আজ শনিবার রাজধানীর পূর্বাচলে আন্তর্জাতিক বাণিজ্য মেলার মিলনায়তনে বেসরকারি সিটি ইউনিভার্সিটির চতুর্থ সমাবর্তনে বক্তব্য দেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল

কর্মসংস্থানের উপযোগী হতে শিক্ষাজীবন থেকে বহুমুখী অভিজ্ঞতা অর্জনের জন্য শিক্ষার্থীদের তাগিদ দিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

বিভিন্ন ভাষা শেখা, যোগাযোগে দক্ষ হওয়া, প্রযুক্তি উদ্ভাবনে মনোযোগ দেওয়াসহ বিভিন্ন ক্ষেত্রে পারদর্শী হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

আজ শনিবার রাজধানীর পূর্বাচলে আন্তর্জাতিক বাণিজ্য মেলার মিলনায়তনে বেসরকারি সিটি ইউনিভার্সিটির চতুর্থ সমাবর্তনে বক্তব্যে তিনি এই পরামর্শ দেন।

বিশ্ববিদ্যালয়টির কলা ও সামাজিক বিজ্ঞান, ব্যবসায় প্রশাসন ও অর্থনীতি এবং বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের মোট নয়টি বিভাগের স্নাতক ও স্নাতকোত্তর ৯ হাজার ৫৯২ জনকে চতুর্থ সমাবর্তনে সনদ দেওয়া হয়। তিনজনকে রাষ্ট্রপতির স্বর্ণপদক ও নয়জনকে উপাচার্য পদক দেওয়া হয়।

সমাবর্তনে অংশ নেওয়া স্নাতকদের উদ্দেশে শিক্ষামন্ত্রী বলেন, “আপনারা প্রাতিষ্ঠানিক শিক্ষাজীবন শেষ করেছেন কিন্তু কর্মক্ষেত্রের জন্য সকলে উপযুক্ত নন। কর্মসংস্থানের জন্য অভিজ্ঞতা অর্জনের ক্ষেত্রে আমরা যেন পিছিয়ে না পড়ি। উপস্থাপন ও যোগাযোগ দক্ষতার ক্ষেত্রে অভিজ্ঞতা সঞ্চয়ের কোনো বিকল্প নেই। বিশ্ববিদ্যালয়ের একার পক্ষে সব অভিজ্ঞতা দেওয়া সম্ভব নয়। সেক্ষেত্রে কর্মক্ষেত্রে নিয়োজিত হওয়ার মধ্য দিয়ে অভিজ্ঞতা অর্জন করা সম্ভব।”

শুধু প্রযুক্তির ব্যবহারকারী না হয়ে প্রযুক্তির উদ্ভাবক হওয়ার জন্য স্নাতকদের প্রতি আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে অতিমাত্রায় সময় না কাটিয়ে, গেইমিং না করে; গেইমের উদ্ভাবক হতে হবে।

ভাষাগত দক্ষতা বাড়ানোর ওপর জোর দিয়ে তিনি বলেন, “বিভিন্ন ভাষা শিক্ষার ওপর জোর দিতে হবে। ইংরেজির পাশাপাশি অন্যান্য ভাষায় দক্ষ হলে কর্মসংস্থানের ক্ষেত্রে তিনি এগিয়ে যাবেন।”

সমাবর্তনে শিক্ষামন্ত্রীর দেওয়ার তথ্য অনুযায়ী, বর্তমানে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সাড়ে ৪ লাখ ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে ৩ লাখ ৮০ হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছেন।

কর্মসংস্থান বর্তমান সরকারের অন্যতম প্রধান প্রতিশ্রুতি বলে তুলে ধরে সমাবর্তনে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেন, “শিক্ষার্থীরা আত্মকর্মসংস্থানে নিয়োজিত হয়ে যেন উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত হতে পারে, সেজন্য আমরা তাদের প্রস্তুত করছি।

“কর্মমুখী শিক্ষার ওপর জোর দিচ্ছি আমরা। নৈতিকতার সাথে দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ হয়ে যেন শিক্ষার্থীরা দেশের সেবা করতে পারে, সেভাবেই তাদের তৈরি করছি।”

এবার সমাবর্তন বক্তা ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা মসিউর রহমান।

সমাবর্তনে অন্যদের মধ্যে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক মোহাম্মদ আলমগীর হোসেন, সিটি ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক লুৎফুর রহমান।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর