১১ মে, ২০২৪ ২১:০৬

‘শিক্ষার্থীরা যেন উদ্যোক্তা হতে পারে, সেজন্য আমরা তাদের প্রস্তুত করছি’

অনলাইন ডেস্ক

‘শিক্ষার্থীরা যেন উদ্যোক্তা হতে পারে, সেজন্য আমরা তাদের প্রস্তুত করছি’

বক্তব্য দিচ্ছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, ‌‘কর্মসংস্থান বর্তমান সরকারের অন্যতম প্রধান প্রতিশ্রুতি। শিক্ষার্থীরা আত্মকর্মসংস্থানে নিয়োজিত হয়ে যেন উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত হতে পারে, সেজন্য আমরা তাদের প্রস্তুত করছি।’

আজ শনিবার রাজধানীর পূর্বাচলে আন্তর্জাতিক বাণিজ্য মেলার মিলনায়তনে বেসরকারি সিটি ইউনিভার্সিটির চতুর্থ সমাবর্তনে বক্তব্যে তিনি এ কথা বলেন।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, ‘কর্মমুখী শিক্ষার ওপর জোর দিচ্ছি আমরা। নৈতিকতার সাথে দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ হয়ে যেন শিক্ষার্থীরা দেশের সেবা করতে পারে, সেভাবেই তাদের তৈরি করছি।’

বিশ্ববিদ্যালয়টির কলা ও সামাজিক বিজ্ঞান, ব্যবসায় প্রশাসন ও অর্থনীতি এবং বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের মোট নয়টি বিভাগের স্নাতক ও স্নাতকোত্তর ৯ হাজার ৫৯২ জনকে চতুর্থ সমাবর্তনে সনদ দেওয়া হয়। তিনজনকে রাষ্ট্রপতির স্বর্ণপদক ও নয়জনকে উপাচার্য পদক দেওয়া হয়।

সমাবর্তনে অংশ নেওয়া স্নাতকদের উদ্দেশে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, “আপনারা প্রাতিষ্ঠানিক শিক্ষাজীবন শেষ করেছেন কিন্তু কর্মক্ষেত্রের জন্য সকলে উপযুক্ত নন। কর্মসংস্থানের জন্য অভিজ্ঞতা অর্জনের ক্ষেত্রে আমরা যেন পিছিয়ে না পড়ি। উপস্থাপন ও যোগাযোগ দক্ষতার ক্ষেত্রে অভিজ্ঞতা সঞ্চয়ের কোনো বিকল্প নেই। বিশ্ববিদ্যালয়ের একার পক্ষে সব অভিজ্ঞতা দেওয়া সম্ভব নয়। সেক্ষেত্রে কর্মক্ষেত্রে নিয়োজিত হওয়ার মধ্য দিয়ে অভিজ্ঞতা অর্জন করা সম্ভব।”

শুধু প্রযুক্তির ব্যবহারকারী না হয়ে প্রযুক্তির উদ্ভাবক হওয়ার জন্য স্নাতকদের প্রতি আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

সমাবর্তন বক্তা ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা মসিউর রহমান। সমাবর্তনে অন্যদের মধ্যে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক মোহাম্মদ আলমগীর হোসেন, সিটি ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক লুৎফুর রহমান।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর