১২ মে, ২০২৪ ১৭:৩৮
‘তাপমাত্রা সহনীয় রাখতে ঢাকায় হবে নগর বনায়ন’

কোথায় গাছ লাগাতে হবে নির্ধারণে তৈরি হচ্ছে স্যাটেলাইট ইমেজ : পরিবেশমন্ত্রী

অনলাইন ডেস্ক

কোথায় গাছ লাগাতে হবে নির্ধারণে তৈরি হচ্ছে স্যাটেলাইট ইমেজ : পরিবেশমন্ত্রী

বক্তব্য দিচ্ছেন সাবের হোসেন চৌধুরী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, ‘তাপমাত্রা কমাতে ঢাকায় নগর বনায়ন প্রকল্প বাস্তবায়ন করা হবে। সেজন্য বিশেষ স্যাটেলাইট ইমেজ তৈরি করা হচ্ছে। যার মাধ্যমে কোথায় গাছ লাগাতে হবে তা নির্ধারণ করা হবে।

আজ রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের জলবায়ু কর্মপরিকল্পনার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, ‘একটি শহরের পরিবেশকে বসবাসের উপযোগী রাখতে নির্দিষ্ট পরিমাণ সবুজের প্রয়োজন, তাই তাপমাত্রা সহনীয় রাখতে ঢাকায় নগর বনায়ন প্রকল্প বাস্তবায়ন করা হবে।’

তিনি বলেন, ‘ঢাকার পরিবেশের জন্য জলবায়ু কর্মপরিকল্পনা বড় প্রভাব রাখবে। পরিচ্ছন্ন, সবুজ ও প্রাণবন্ত ঢাকা গড়তে জলবায়ু কর্মপরিকল্পনা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ঢাকায় দুটি সিটি কর্পোরেশন থাকলেও এক ঢাকা হিসেবে এই কর্মপরিকল্পনা বাস্তবায়ন করা হবে। দুই কোটি মানুষের নগরীতে জলবায়ু পরিবর্তনের প্রভাব কমাতে দুই সিটি কর্পোরেশনের এক ঢাকা ঘোষণা সময়োপযোগী সিদ্ধান্ত।’

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ.এস.এম. মাকসুদ কামাল, সি৪০ সিটিসের নির্বাহী পরিচালক মার্ক ওয়াটস। অনুষ্ঠানে এছাড়া উপস্থিত ছিলেন গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র জায়েদা খাতুন।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর