৩০ মে, ২০২৪ ১৮:২৬
ঘূর্ণিঝড় রিমা‌লে ক্ষয়ক্ষতি :

শেখ হাসিনার কাছে শোক বার্তা পাঠালেন জাপা‌নের প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

শেখ হাসিনার কাছে শোক বার্তা পাঠালেন জাপা‌নের প্রধানমন্ত্রী

গত রবিবার বিকালে ঘূর্ণিঝড় রিমালের অগ্রভাগ বাংলাদেশ উপকূলের স্থলভাগ স্পর্শ করে

বাংলা‌দে‌শে ঘূর্ণিঝড় রিমা‌লে ক্ষয়ক্ষ‌তির ঘটনায় প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা‌র কাছে শোক বার্তা পাঠালেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

আজ বৃহস্পতিবার ঢাকায় জাপান দূতাবাস এ তথ্য জা‌নি‌য়ে‌ছে।

শোক বার্তায় জাপা‌নের প্রধানমন্ত্রী ব‌লেন, ‘আমি এটা জেনে গভীরভাবে দুঃখিত যে, বাংলাদেশে আঘাত হানা ঘূর্ণিঝড়ের ফলে বহু মূল্যবান প্রাণহানি হয়েছে। বিশেষ করে দক্ষিণ উপকূলীয় অঞ্চলে বহু মানুষ বাস্তুচ্যুত হয়েছে।’

‘জাপান সরকারের পক্ষ থেকে আমি নিহতদের আত্মার মাগফেরাত কামনা করছি। শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। এছাড়া আমি দুর্যোগে ক্ষতিগ্রস্তদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।’

‘জাপান সরকার ঘূর্ণিঝড় ক্ষতিগ্রস্ত এলাকা দ্রুত পুনরুদ্ধারের জন্য প্রয়োজনীয় সহায়তা প্রদানের জন্য চেষ্টার কোনো কমতি রাখবে না। আমি আবারও বলতে চাই যে, জাপান সবসময় বাংলাদেশের পাশে থাকবে’, - বলেন জাপা‌নের প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, গত ২২ মে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় সৃষ্ট লঘুচাপটি ধীরে ধীরে শক্তি সঞ্চয় করে সুস্পষ্ট লঘুচাপ, নিম্নচাপ ও গভীর নিম্নচাপ হিসেবে অবস্থান করে।

গত শনিবার সন্ধ্যায় গভীর নিম্নচাপটি পরিণত হয় ঘূর্ণিঝড় রিমালে। পরদিন রবিবার সকালে ঘূর্ণিঝড়টি পরিণত হয় প্রবল ঘূর্ণিঝড়ে। ওই দিন বিকালে ঘূর্ণিঝড়ের অগ্রভাগ বাংলাদেশ উপকূলের স্থলভাগ স্পর্শ করে।

রিমালের তাণ্ডবে উপকূলীয় ১৯টি জেলার প্রায় ৪৬ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। পৌনে দুই লাখ বাড়িঘর বিধ্বস্ত হয়েছে।

 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ  

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর