৩১ মে, ২০২৪ ১৮:৪৬

রোহিঙ্গা প্রত্যাবাসনে ওআইসি রাষ্ট্রদূতদের সংহতি অব্যাহত রাখার আহ্বান

নিজস্ব প্রতিবেদক

রোহিঙ্গা প্রত্যাবাসনে ওআইসি রাষ্ট্রদূতদের সংহতি অব্যাহত রাখার আহ্বান

নিউইয়র্কে ওআইসিভুক্ত দেশগুলোর রাষ্ট্রদূতদের মিয়ানমারের রোহিঙ্গাদের পরিস্থিতি সম্পর্কে অবহিত করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। এ সময় পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনের প্রচেষ্টায় ওআইসি রাষ্ট্রদূতদের সংহতি অব্যাহত রাখার আহ্বান জানান। 

স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে জাতিসংঘ সদর দফতরের ওআইসি সম্মেলন কক্ষে ওআইসি দেশগুলোর রাষ্ট্রদূতদেরকে রোহিঙ্গাদের পরিস্থিতি অবহিত করেন পররাষ্ট্রমন্ত্রী।

রোহিঙ্গাদের দুর্দশা নিরসনে আন্তর্জাতিক প্রচেষ্টার অগ্রভাগে থাকার জন্য তিনি অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) প্রশংসা করেন।

পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ মিয়ানমারের রাখাইন রাজ্যে সংঘাত বৃদ্ধির বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন। তিনি মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রিত প্রায় ১৩ লাখ রোহিঙ্গার পূর্ণ নাগরিক অধিকারসহ তাদের মাতৃভূমি মিয়ানমারে নিরাপদ এবং টেকসই প্রত্যাবাসনের প্রচেষ্টায় ওআইসি রাষ্ট্রদূতদের সংহতি অব্যাহত রাখার আহ্বান জানান। 

ওআইসিভুক্ত দেশ সৌদি আরব, গাম্বিয়া, পাকিস্তান, মালয়েশিয়া, তুর্কি, ইরান, কাতার, সংযুক্ত আরব আমিরাত, আলজেরিয়া, মিশর, ইন্দোনেশিয়ার জাতিসংঘে স্থায়ী প্রতিনিধিরা সময়োপযোগী এ ব্রিফিংয়ের জন্য বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান। তারা উদ্বাস্তু রোহিঙ্গাদের আশ্রয়দানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদারতার প্রশংসা করেন ও রোহিঙ্গাদের প্রত্যাবাসনে বাংলাদেশের দাবির প্রতি পূর্ণ সমর্থন ব্যক্ত করেন।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর