২ জুন, ২০২৪ ২২:১৫

স্বাস্থ্য বাজেটে অহেতুক কোনো প্রকল্প থাকবে না : স্বাস্থ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক

স্বাস্থ্য বাজেটে অহেতুক কোনো প্রকল্প থাকবে না : স্বাস্থ্যমন্ত্রী

ফাইল ছবি

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, নতুন বাজেটে অহেতুক কোনো প্রকল্প থাকবে না। মানুষের উপকারে আসে- এমন প্রকল্প নিয়ে কাজ করবে স্বাস্থ্য মন্ত্রণালয়। এসব প্রকল্প নিয়মিত তদারকি করা হবে, যাতে স্বাস্থ্য খাতে বাজেটের অর্থ ব্যয় করা যায়।

রবিবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। স্বাস্থ্যমন্ত্রীর জেনেভা ও লন্ডন ট্যুর নিয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

স্বাস্থ্য খাতে প্রতিবছর বাজেট ফেরত যাওয়ার পেছনে কারণ কী– এমন প্রশ্নে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আগে কী হয়েছে, না হয়েছে, সেটা বলতে পারব না। আমি কীভাবে চালাব, সেটা বলতে পারব। বাজেটের বিষয়ে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছি, আমরা সেই প্রকল্পগুলো নেব, যেগুলো সাধারণ মানুষের উপকার হবে। অহেতুক কোনো প্রকল্প নেব না; যে প্রকল্প নিয়ে আমি কাজ শেষ করতে পারব না।

এ বিষয়ে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব জাহাঙ্গীর আলম বলেন, ২০২২-২৩ অর্থবছরে আমাদের মন্ত্রণালয়ে যে বরাদ্দ দেওয়া হয়েছিল, তার ৭৬ শতাংশ ব্যয় হয়। কোনো বাজেটই শতভাগ ব্যয় করা যায় না। আমরা মনে করি, কোনো অর্থবছরে ৮৫-৯০ শতাংশ ব্যয় করতে পারলে মোটামুটি শতভাগ ধরে নেওয়া হয়। আশা করছি ২০২৪-২৫ অর্থবছরে কাঙ্ক্ষিত লক্ষ্যে থাকতে পারব।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর